সাগরেই তীব্র আকার নিল ঘূর্ণিঝড় ‘হামুন’, কোন দিকে অভিমুখ? কতটা প্রভাব বাংলায়?

সাগরেই তীব্র আকার নিল ঘূর্ণিঝড় ‘হামুন’, কোন দিকে অভিমুখ? কতটা প্রভাব বাংলায়?

3019e824d1dad63e3140c48b05551962

কলকাতা: শক্তি বাড়িয়ে তীব্র আকার ধারণ করল বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘হামুন’৷ সাগরের বুকেই তীব্র আকার ধারণ করে শক্তি বাড়িয়েছে এই ঘূর্ণিঝড়। যার প্রভাব পড়বে বাংলার উপকূলেও৷ তবে এর অভিমুখ বাংলাদেশের দিকে থাকায় দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে না৷ এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর৷ 

হাওয়া অফিস জানিয়েছিল,বিজয় দশমীর দিন পশ্চিমবঙ্গের ছয় জেলায় হালকা থেকে মাধারি বৃষ্টি হবে৷ তবে পূর্ব মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ঘূর্ণিঝড়ের গতিবিধি দেখার পর আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আপাতত এ রাজ্যের কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই৷ মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা ও উত্তর ২৪ পরগনার কিছু এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বুধবারও বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলার আবহাওয়াই থাকবে শুকনো।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, এই ঘূর্ণিঝড়ের কিছুটা প্রভাব পড়বে বাংলার উপকূলবর্তী এলাকায়। মঙ্গল এবং বুধবার সুন্দরবন এবং সংলগ্ন এলাকায় ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে মনে করা হচ্ছে। ঝড়ের গতি ৬০ কিলোমিটারেও পৌঁছতে পারে। এই সময় সমুদ্র এখন উত্তাল থাকবে। মৎস্যজীবীদেরও সতর্ক করা হয়েছে৷ বুধবার পর্যন্ত তাঁদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *