পাক্কা ১ বছরের অপেক্ষা নয়! পরের দুর্গাপুজো আগেই, জানুন নির্ঘণ্ট

পাক্কা ১ বছরের অপেক্ষা নয়! পরের দুর্গাপুজো আগেই, জানুন নির্ঘণ্ট

294308b56480bc5d6dc779c0ee761be7

কলকাতা: আজ বিজয়া দশমী। এতদিনের দুর্গাপুজোর আনন্দ আজ শেষ। আবার সেই গতানুগতিক জীবনে ফিরে যেতে হবে সাধারণ মানুষকে। সেই কাজ, রোজকারের জীবন। স্বভাবতই আজ বাংলার মানুষ তথা বাঙালির মুড অফ। কিন্তু একটা খবরে স্বস্তি আসবে। পরের বছরের দুর্গাপুজোর জন্য পাক্কা ১ বছর অপেক্ষা করতে হবে না! হ্যাঁ, ২০২৪ সালের দুর্গাপুজো কিছুটা আগেই পড়েছে। 

২০২৪ সালে মহালয়ার ছুটি কিন্তু সকলের মার যাবে। কারণ সেটা পড়েছে ২ অক্টোবর, অর্থাৎ গান্ধী জয়ন্তীর দিন। তবে সুখবর হল, লক্ষ্মীপুজো পড়েছে ১ নভেম্বর, শুক্রবার। তাই পরের দু’দিন শনি-রবিবার হওয়ায় টানা ছুটি পাওয়া যাবে। তবে হিসাব করলে আগামী বছরের দুর্গাপুজো যে সময়ে পড়েছে তা চলতি বছরের তুলনায় ১ বছরের কম সময়ের মধ্যে। আর তাতে সবথেকে বড় চিন্তার বিষয় হল, তখন পুরোদমে বৃষ্টির ভ্রূকুটি থাকবে। কারণ পরের বছর নির্ঘণ্ট অনুসারে, ৮ অক্টোবর, মঙ্গলবার – পঞ্চমী, ৯ অক্টোবর, বুধবার – ষষ্ঠী, ১০ অক্টোবর, বৃহস্পতিবার – সপ্তমী, ১১ অক্টোবর, শুক্রবার – অষ্টমী, ১২ অক্টোবর, শনিবার – নবমী, ১৩ অক্টোবর, রবিবার – দশমী। 

পুজোর সময়ে বাঙালিকে দুই রূপে পাওয়া যায়। একদম চুটিয়ে পুজো উপভোগ করে। প্যান্ডেল হপিং থেকে শুরু করে খাওয়া-দাওয়া, বন্ধু-পরিবার একসঙ্গে হয়ে জমিয়ে মজা। আর অন্যদল চলে যায় ঘুরতে। সমুদ্র হোক কিংবা পাহাড়, পুজোর সময়ে ভিড়ের দেখা মিলবেই। কিন্তু আগামী বছর পুজোতে খোলামনে এইসব করা সমস্যা হতে পারে। কারণ পুজো এমন সময় পড়েছে যখন বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *