ঘূর্ণিঝড়ের ফলে বইবে ঝোড়ো হাওয়া, কোথাও কোথায় বিক্ষিপ্ত বৃষ্টি? যা জানাচ্ছে হাওয়া অফিস

ঘূর্ণিঝড়ের ফলে বইবে ঝোড়ো হাওয়া, কোথাও কোথায় বিক্ষিপ্ত বৃষ্টি? যা জানাচ্ছে হাওয়া অফিস

95d9887c329efdb9521954b3a5418134

কলকাতা:  বঙ্গোপসাগরে তৈরি হওয়া অতি প্রবল ঘূর্ণিঝড় ‘হামুন’ অনেকটাই শক্তি হারিয়েছে। বুধবার থেকেই শুরু হয়েছে ‘হামুন’-এর শক্তিক্ষয়৷  বঙ্গোপসাগরের উত্তর-পূর্ব দিক থেকে প্রতি ঘণ্টায় ১৭ কিলোমিটার গতিবেগে আরও উত্তর-পূর্ব দিকে এগিয়ে চলেছে এই ঘূর্ণিঝড়। বাংলাদেশের উপকূল পার করে তা ঢুকে পড়েছে স্থলভাগে৷ বর্তমানে এর অবস্থান চট্টগ্রামের দক্ষিণ-দক্ষিণপূর্ব দিক থেকে ৪০ কিলোমিটার এবং খেপুপাড়ার পূর্ব দিক থেকে ১৮০ কিলোমিটার দূরে৷ আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আগামী ছ’ঘণ্টার মধ্যে এই ঘূর্ণিঝড় শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে৷ আরও ছ’ঘণ্টা পর আরও শক্তি কমিয়ে তা নিম্নচাপে পরিণত হবে।

হাওয়া অফিস জানিয়েছে, আজ, বুধবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে বৃষ্টি হবে৷ হালকা বৃষ্টি হতে পারে দক্ষিণের জেলাগুলিতেও৷ কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম-সহ রাজ্যের বাকি জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবারও দুই পরগনার কয়েকটি এলাকায় হালকা বৃষ্টির হতে পারে বলে জানানো হয়েছে। তবে রাজ্যের অন্যান্য জেলাগুলির আবহাওয়া শুষ্কই থাকবে।

হাওয়া অফিসের সর্বশেষ বুলেটিন অনুযায়ী, উত্তরের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় আজ বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। আগামী কয়েকদিনও উত্তরবঙ্গের কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আবহাওয়া দফতর৷  

তবে ‘হামুন’-এর প্রভাবে বুধবার সকাল থেকেই সুন্দরবনের উপকূলবর্তী এলাকায় ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবার সম্ভাবনা রয়েছে৷ এই সময় সাগর উত্তাল থাকায় মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

সকাল সকাল রোদের দেখা মিললেও, বুধবার কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে৷ বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে৷ আজ কলকাতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ৩১ ডিগ্রি সেলসিয়াস এবং ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি৷ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *