দুর্গাপুজোয় বঙ্গে ব্যবসা ছাড়াতে পারে ৫০ হাজার কোটি! মিলছে বড় ইঙ্গিত

দুর্গাপুজোয় বঙ্গে ব্যবসা ছাড়াতে পারে ৫০ হাজার কোটি! মিলছে বড় ইঙ্গিত

imagesmissing

কলকাতা: মহালয়া থেকে কার্যত শুরু হওয়া উৎসব দশমীতে গিয়ে শেষ হয়েছে মঙ্গলবার। বাঙালির সবথেকে বেশি আনন্দের সময়ই হল দুর্গাপুজোর এই দিনগুলি। সাধারণ মানুষের আনন্দ তো আছেই, এই উৎসবের সময়ে বিপুল পরিমাণ ব্যবসাও হয় রাজ্যে। বিগত কয়েক বছরে সেই ব্যবসার পরিমাণ ভালোই বেড়েছে। চলতি বছরের জন্য বিশেষজ্ঞদের অনুমান, উৎসব আবহে ব্যবসা ছাড়াতে পারে অন্তত ৫০ হাজার কোটি! এতে রাজ্য তথা দেশের অর্থনীতিতে লাভ হবে বলেই আশা। 

দুর্গাপুজো মানে শুধুই প্যান্ডেল হপিং নয়, এর সঙ্গে আছে প্রতিমা, মণ্ডপ নির্মাণ থেকে শুরু করে আলোকসজ্জা, খাওয়া-দাওয়া, কেনাকাটা। আর স্বাভাবিকভাবেই এইসব কাজের সঙ্গে যুক্ত থাকেন প্রচুর মানুষ। এই উৎসবের আবহে সব মিলিয়ে যে ভালোরকম উপার্জন হয় সকলের, তাও আন্দাজ করা যায়। বহু শিল্পী যুক্ত থাকেন প্রতিমা, মণ্ডপ নির্মাণে, কেউ কেউ খাবারের স্টল দেন, সঙ্গে থাকে জামা-কাপড় সহ অন্যান্য একাধিক জিনিসের স্টল। এছাড়া এই সময়ে ঘুরতে যাওয়ার হিড়িক বাড়ায় হোটেল ও পরিবহণ ব্যবসাও চাঙ্গা হয়ে ওঠে। বিশ্লেষকরা দেখেছেন, দুর্গাপুজো হোক কিংবা দিওয়ালি, উৎসব মরশুমে মানুষ একটু বেশিই খরচ করেন। আর তাতেই লাভের লাভ।

একাধিক সমীক্ষা থেকে জানা গিয়েছে, ২০১৯ সালে পশ্চিমবঙ্গের দুর্গাপুজোর সময় প্রায় সাড়ে ৩২ হাজার কোটি টাকার ব্যবসা হয়েছিল। করোনা পরবর্তী সময়ে ২০২২ সালে অল্প হলেও সেই ব্যবসা বেড়ে হয়েছিল প্রায় ৪৪ হাজার কোটি। এবার ৫০ হাজার কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে এই ব্যবসা বলে অনুমান করা হচ্ছে। উৎসব ঘিরে খরচের একটা অংশ অনেক নিচুতলা পর্যন্ত যায়। শিল্পের সঙ্গে যুক্ত মানুষ তো বটেই, পুজো ঘিরে অন্যান্য অনেক মানুষও ব্যবসা বা কাজ করে এই টাকা পান।   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *