কমছে জনপ্রিয়তা, মিকি মাউস চরিত্রের স্বত্ব হারানোর পথে ডিজনি

কমছে জনপ্রিয়তা, মিকি মাউস চরিত্রের স্বত্ব হারানোর পথে ডিজনি

260e744e1d9c82fb6868d57ca10b652d

ওয়াশিংটন: একচেটিয়া আধিপত্যের বাজার শেষ। আর তাই এবার মিকি মাউসসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ এবং জনপ্রিয় কার্টুন চরিত্রের স্বত্ত হারাতে চলেছে ডিজনি। জানা যাচ্ছে, খুব শীঘ্রই মিকি মাউস চরিত্রটি ৯৫ বছরে পদার্পণ করবে। ১৯২৮ সালের ১ অক্টোবর তৈরি করা হয়েছিল জনপ্রিয় এই কার্টুন চরিত্রটি এবং ২০২৪ সালে এই চরিত্রটি ৯৫ বছরে পদার্পণ করবে। মূলত সেই কারণেই বিশ্বজোড়া খ্যাতি অর্জন করেছে ডিজনির যে কার্টুন চরিত্রটি তার শৈল্পিক স্বত্ত হারাতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্রের এই সংস্থা।

বিষয়টি একটু পরিষ্কার করে বলা যাক। মার্কিন যুক্তরাষ্ট্রের কপিরাইট আইন অনুযায়ী, কোন শৈল্পিক কাজের স্বত্ত ৯৫ বছর পর্যন্তই ব্যক্তিগত থাকতে পারে। তারপর সেই কাজটির উপর আর কোনও মালিকানা দাবি করতে পারে না নির্দিষ্ট কোনো সংস্থা কিংবা ব্যক্তি। ফলে এতদিন পর্যন্ত মিকি মাউস কার্টুনটির উপর ডিজনির যেমন একচেটিয়া আধিপত্য ছিল ২০২৪-এর পর থেকে তা আর থাকবে না। তবে সেক্ষেত্রে কিছু আইনি বিধি নিষেধ রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের কপিরাইট আইন বলছে, ২০২৪ সালের পর সংশ্লিষ্ট সেই চরিত্রটি যদি অন্য কোন সংস্থা কিংবা চিত্র পরিচালক ব্যবহার করতে ওই চরিত্রটির নির্মাতা সংস্থার কাছ থেকে আগে অনুমতি নিতে হবে। কারণ যদি কোনও চিত্র পরিচালক ঐ চরিত্রটি এমন ভাবে ব্যবহার করেন যা দেখে মনে হয় যে আসলে ডিজনি সংস্থারই মিকি মাউসের কার্টুনের শো চলছে তাহলে ডিজনি সংস্থা চাইলে সেই পরিচালকের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে পারে।

উল্লেখ্য, এখনও পর্যন্ত মিকি মাউস হল ডিজনির সব থেকে জনপ্রিয় কার্টুন চরিত্র। এই চরিত্র ডিজনিকে বিশ্বজোড়া খ্যাতির পাশাপাশি অস্কার পুরস্কার পর্যন্ত এনে দিয়েছে। তবে এই চরিত্রটির স্রষ্টা কিন্তু আব আইওয়াক্স। সম্পর্কে তিনি ডিজনির বন্ধু ছিলেন এবং ডিজনির জন্যই তিনি এই চরিত্রটি প্রথম আঁকেন। তবে সেই চরিত্রে কিন্তু প্রাণ প্রতিষ্ঠা করেছিলেন ডিজনি স্বয়ং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *