রাজভবনের পুরষ্কারমূল্য ফিরিয়ে দিল কল্যাণীর পুজো কমিটি, ‘রাজনীতি’ দেখছে বিজেপি

রাজভবনের পুরষ্কারমূল্য ফিরিয়ে দিল কল্যাণীর পুজো কমিটি, ‘রাজনীতি’ দেখছে বিজেপি

98eb80236a407e67b0986f1c1c8ff3ed

কল্যাণী: নদিয়ার কল্যাণী আইটিআই মোড়ের লুমিনাস ক্লাবের পুজো নিয়ে এবার ব্যাপক হইচই ছিল। রাজ্যের বিভিন্ন প্রান্তের মানুষ সেই মণ্ডপ দেখতে ভিড় করেছিল। কিন্তু উৎসব শেষে সেই পুজো নিয়ে শুরু বিতর্ক। আসলে রাজভবনের তরফে এই পুজোকে বিশেষ পুরষ্কার দেওয়া হয়েছে। কিন্তু পুজোর কর্মকর্তারা সেই মূল্য ফিরিয়ে দিয়েছেন। শুধু তাই নয়, ওই অর্থ দিয়ে রাজভবনের কী করা উচিত তার পরামর্শও দেওয়া হয়েছে। 

সপ্তমীর দিন এই পুজো মণ্ডপ পরিদর্শনে গিয়েছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। কিন্তু সেদিন দেখা মেলেনি পুজো কমিটির প্রায় কারোর। তখনই এক প্রকার বিতর্ক সৃষ্টি হয় কারণ পুজোটি কল্যাণী শহর তৃণমূলের প্রাক্তন সভাপতি অরূপ মুখোপাধ্যায় ওরফে টিঙ্কুর পুজো বলেই পরিচিত। স্বাভাবিকভাবেই বিষয়টিতে রাজনীতি চলে আসে। তবে রাজভবনের পুরষ্কার মূল্য ফিরিয়ে দিয়ে যে পরামর্শ দিয়েছে পুজো কমিটি তাতে প্রত্যক্ষভাবেই রাজনীতি দেখছে বিজেপি। এই পুজোর কর্মকর্তারা জানিয়েছেন, তাদের পুজোর জন্য বরাদ্দ ওই ১ লক্ষ ২৫ হাজার টাকা ১০০ দিনের কাজের সঙ্গে যুক্ত শ্রমিকদের দেওয়া হোক। ঘটনাচক্রে, পুজোর ঠিক আগেই কেন্দ্রের কাছ থেকে ১০০ দিনের প্রকল্পের ‘বকেয়া’ আদায়ে দীর্ঘ কর্মসূচি করেছিল তৃণমূল। দিল্লি তো বটেই, রাজভবনের সামনে গিয়েও ধর্না দেওয়া হয়েছিল। 

আরও আলোচনার বিষয় হল, নবান্নের তরফেও এ বছর মোট ১০৪টি পুজোকে বিশ্ববাংলার শারদ সম্মান দেওয়া হয়েছে। সেই তালিকাতে রয়েছে লুমিনাস ক্লাবের পুজোও। তারা সেই অর্থ কিন্তু গ্রহণ করেছে। তবে ফিরিয়ে দিয়েছে রাজভবনের পুরষ্কার। বিজেপির দাবি, এর পিছনে রাজনৈতিক অভিসন্ধি ও সরকারি চাপ রয়েছে। কারণ সরকার বা শাসক দলকে চটিয়ে এত বড় পুজো করা এ রাজ্যে সম্ভব নয়।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *