নিয়োগ দুর্নীতির অভিযোগ আন্দামানেও! বড় নির্দেশ দিল আদালত

নিয়োগ দুর্নীতির অভিযোগ আন্দামানেও! বড় নির্দেশ দিল আদালত

74610f74b91ad738dc1ae97cef5cf3c1

কলকাতা: নিয়োগ দুর্নীতির অভিযোগ। এবার তাই আন্দামান নিকোবরেও নিয়োগ প্রক্রিয়ার ওপর স্থগিতাদেশ জারি হল। কলকাতা হাইকোর্টের বিচারপতি শুভ্রা ঘোষ স্বাস্থ্যকর্মী নিয়োগ প্রক্রিয়ার ওপর স্থগিতাদেশ জারি করার নির্দেশ দিয়েছেন। আসলে মেডিক্যাল ও প্যারা মেডিক্যালে নিয়োগ দুর্নীতির অভিযোগ উঠেছিল আন্দামান নিকোবর অ্যাডমিনিস্ট্রেশনের অন্তর্গত মেডিক্যাল সায়েন্সের বিরুদ্ধে। যা নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হয়। তার প্রেক্ষিতেই এই নির্দেশ। 

সুপ্রিম কোর্ট শুধু নয়, বিভিন্ন রাজ্যের হাইকোর্টে এই সংক্রান্ত মামলায় বলা হয়েছে যে, চুক্তির ভিত্তিতে নিযুক্ত কর্মীদের বরখাস্ত করে নতুন করে চুক্তিভিত্তিক কাউকেই নিয়োগ করা যাবে না। কিন্ত আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ব্রিটিশ শাসন চলে গেলেও লেফট্যানেন্ট পদ এখনও বর্তমান এবং সেখানে সেই পদের নির্দেশে সমস্ত প্রশাসন পরিচালিত হয়। এই পদের অধীনে ইনস্টিটিউট অফ মেডিক্যালের অধিকর্তা মামলাকারীদের চাকরির মেয়াদ থাকাকালীন গত জুলাই মাসে বিজ্ঞপ্তি প্রকাশ করে কর্মরত মামলাকারীদের পদেই নতুন কর্মী নিয়োগ করার প্রক্রিয়া শুরু করেন। বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার পরেই কর্মরত স্বাস্থ্যকর্মীদের যোগদানে বাধা দেওয়া হয় বলে অভিযোগ। 

এই মামলার প্রেক্ষিতেই কলকাতা হাইকোর্টের অন্তর্গত পোর্ট ব্লেয়ার সার্কিট বেঞ্চের বিচারপতি শুভ্রা ঘোষের এজলাসে মামলাকারীর পক্ষের আইনজীবী আশীষ কুমার চৌধুরী জানান, বিজ্ঞপ্তি সম্পূর্ন বেআইনি। সুপ্রিম কোর্ট এবং কলকাতা হাইকোর্টের নির্দেশের পরিপন্থী। শীর্ষ আদালতের রায়ে পরিষ্কার উল্লেখ যে, সমস্ত সরকারি দফতরে অস্থায়ী কর্মী দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন। কিন্তু এখন তাদের অন্যায় ভাবে বরখাস্ত করার চেষ্টা হচ্ছে। বিচারপতি শুভ্রা ঘোষ আন্দামান নিকোবর প্রশাসনের আইনজীবীর উদ্দেশ্যে প্রশ্ন করে জানতে চান যে, যাঁরা অস্থায়ী ভাবে কাজে যুক্ত তাদের সরিয়ে নতুন অস্থায়ী কর্মী নিয়োগের কারণ কী? যদিও বিচারপতির প্রশ্নের সদুত্তর পাননি। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *