নার্সিং ভর্তির ক্ষেত্রেও স্থগিতাদেশ রাজ্যে, স্বাস্থ্য দফতরের হলফনামা তলব

নার্সিং ভর্তির ক্ষেত্রেও স্থগিতাদেশ রাজ্যে, স্বাস্থ্য দফতরের হলফনামা তলব

5c2887612ede8774d0a78d1464db2883

কলকাতা: বিএসসি এবং এমএসসি-তে ভর্তির কাউন্সিলিং আপাতত করতে পারবে না রাজ্যের স্বাস্থ্য দফতর। কারণ রাজ্যে নার্সিং ভর্তির কাউন্সিলিং প্রক্রিয়ার ওপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। বৃহস্পতিবার বিচারপতি তীর্থঙ্কর ঘোষ এমনই নির্দেশ দিয়েছেন। আগামী ২ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানি।  

বিএসসি এবং এমএসসি কোর্সের নার্সিংয়ের ভর্তিতে অনিয়মের অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে মামলা করেন একাধিক প্রার্থী। সেই মামলার প্রেক্ষিতেই এদিন আদালত স্পষ্ট নির্দেশ দেয়, আগামী ৩০ নভেম্বর পর্যন্ত ভর্তির কাউন্সিলিং বন্ধ থাকবে। আদালতের অনুমতি ছাড়া কাউন্সিলিং করতে পারবে না রাজ্য। এছাড়া এ বিষয়ে স্বাস্থ্য দফতরকে হলফনামাও জমা দিতে হবে। কিন্তু মামলাকারীদের কী অভিযোগ ছিল? তাঁদের মূল দাবি, মেধাতালিকায় প্রথম দিকে থাকা প্রার্থীদের বাড়ির কাছাকাছি ভর্তির সুযোগ না দিয়ে পিছনের দিকে থাকা প্রার্থীদের কাছাকাছি ভর্তির সুযোগ দেওয়া হচ্ছে। 

প্রার্থীরা জানিয়েছেন, গত জুন মাসে প্রথম দফা কাউন্সিলিংয়ের সময় বাড়ির কাছাকাছি শূন্যপদ নেই বলে ঘোষণা করা হয়েছিল। তাই বহু প্রার্থীকে দূরের কলেজে ভর্তি হতে হয়। কিন্তু গত ৫ অক্টোবর আচমকা কিছু নতুন শূন্যপদ ঘোষণা করে রাজ্য। তাতে আগে থেকে ভর্তি হয়ে যাওয়ার ফলে বাড়ির কাছে ভর্তি হওয়ার সুযোগ অনেকের হাতছাড়া হয়েছে। হাইকোর্টের পর্যবেক্ষণ, নতুন করে তৈরি হওয়া শূন্যপদে ভর্তির জন্য মেধাকেই প্রাধান্য দেওয়া হচ্ছে কিনা সেটা দেখার বিষয়। স্বাস্থ্য দফতর যে হলফনামা দেবে তার ওপর ভিত্তি করেই পরের পদক্ষেপ নেওয়া হবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *