উদ্ধার হওয়া মেরুন ডায়েরিতে ‘বালু’ নাম! কোটি কোটি লেনদেনের হিসেব, দাবি ইডির

উদ্ধার হওয়া মেরুন ডায়েরিতে ‘বালু’ নাম! কোটি কোটি লেনদেনের হিসেব, দাবি ইডির

8871f9b8b0ebeb020ec6ce6d328daf25

কলকাতা: রাজ্যর বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের বাড়ির পাশাপাশি তাঁর আপ্তসহায়ক অমিত দে’র বাড়িতেও তল্লাশি চালিয়েছিল ইডি। রেশন দুর্নীতিতে তাঁর যোগসূত্র খুঁজে পেয়েছেন তদন্তকারীরা। সেখান থেকে মেরুন রঙের একটি ডায়েরি উদ্ধার হয়েছে বলে জানিয়েছে ইডি আধিকারিকরা। তা থেকে উঠে এসেছে চাঞ্চল্যকর কিছু তথ্য। 

আদালতে ইডির তরফে দাবি করা হয়েছে, ওই ডায়েরিতে রেশন বন্টনের আর্থিক লেনদেনের হিসেব রাখা হত। কোটি কোটি টাকা আর্থিক লেনদেন হয়েছে বলে ওই ডায়েরিতে উল্লেখ রয়েছে বলেও দাবি গোয়েন্দাদের। এমনকি ইডি এও জানিয়েছে, ডায়েরিতে ‘বালু দার হিসেব’ বলে উল্লেখ রয়েছে। ২০২০ এবং ২০২১ সালের করোনার সময় কেন্দ্রীয় সরকারের দেওয়া রেশন চাল ও গম অন্যান্য সামগ্রিক খোলা বাজারে বিক্রির অভিযোগ এনেছে ইডি। 

প্রসঙ্গত, জ্যোতিপ্রিয় মল্লিক খাদ্যমন্ত্রী থাকাকালীন ওই দফতরে গ্রুপ সি পদে চাকরিতে যোগ দিয়েছিলেন অমিত৷ সেখান থেকেই তিনি মন্ত্রীর আপ্ত সহায়ক পদে যোগ দেন৷ ধীরে ধীরে তিনি হয়ে ওঠেন মন্ত্রীর ছায়াসঙ্গী৷ এরপর মন্ত্রীত্বে রদবদল ঘটে। খাদ্য দফতর থেকে বন দফতরের পাঠানো হয় জ্যোতিপ্রিয়কে৷ তখন অমিতও ডেপুটেশনে বন দফতরে চলে যান। এখন ২০১১ সালে যখন গ্রুপ সি পদে চাকরিতে ঢোকা অমিত কী ভাবে বিপুল সম্পত্তির মালিক হলেন, সেটাই খতিয়ে দেখতে চাইছেন তদন্তকারীরা। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *