পিএফ-এর সঙ্গে আধার যোগ না থাকলে শাস্তির সংস্থান কেন্দ্রের

নয়াদিল্লি: গ্রাহকের কর্মচারী প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ) অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযোগ না থাকলে এবার শাস্তির মুখে পড়তে হতে পারে সংশ্লিষ্ট সংস্থা কর্তৃপক্ষকে। দিতে হতে পারে মোটা অঙ্কের জরিমানাও। ইপিএফের ক্ষেত্রে ১০০ শতাংশ আধার সংযুক্তিকরণের লক্ষ্যে এমনই নিয়ম চালু করার কথা চিন্তাভাবনা করছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের আওতাধীন কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন (ইপিএফও) সূত্রে এ খবর জানা গিয়েছে।

imagesmissing

পিএফ-এর সঙ্গে আধার যোগ না থাকলে শাস্তির সংস্থান কেন্দ্রের

নয়াদিল্লি: গ্রাহকের কর্মচারী প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ) অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযোগ না থাকলে এবার শাস্তির মুখে পড়তে হতে পারে সংশ্লিষ্ট সংস্থা কর্তৃপক্ষকে। দিতে হতে পারে মোটা অঙ্কের জরিমানাও। ইপিএফের ক্ষেত্রে ১০০ শতাংশ আধার সংযুক্তিকরণের লক্ষ্যে এমনই নিয়ম চালু করার কথা চিন্তাভাবনা করছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের আওতাধীন কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন (ইপিএফও) সূত্রে এ খবর জানা গিয়েছে। যদিও গ্রাহকদের আধার নম্বর না থাকার দায় কেন সংশ্লিষ্ট সংস্থা বা প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে নিতে হবে, স্বাভাবিকভাবেই সেই প্রশ্ন উঠছে। উল্লেখ্য, কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের বিভিন্ন অনলাইন পরিষেবার ক্ষেত্রে ইপিএফ গ্রাহকদের ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বরের (ইউএএন) সঙ্গে আধার সংযোগ বেশ কিছুদিন আগেই বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

এই মুহূর্তে দেশের যেসব সংস্থা বা প্রতিষ্ঠানে কর্মী সংখ্যা ন্যূনতম ২০ জন, সেই সংস্থাগুলি ইপিএফওর আওতায় থাকে। সেগুলির যে কর্মচারীদের মাসিক বেতন সর্বোচ্চ ১৫ হাজার টাকা, তাঁরা বাধ্যতামূলকভাবে সামাজিক সুরক্ষা পরিষেবা ইপিএফের অধীনে থাকেন। বর্তমানে সারা দেশে ইপিএফ গ্রাহকের সংখ্যা প্রায় ছ’কোটি। টাকা তোলার আবেদন সংক্রান্ত কর্মচারী প্রভিডেন্ট ফান্ড সংক্রান্ত বিভিন্ন দাবিদাওয়া এই মুহূর্তে অনলাইনের মাধ্যমেই করতে হয় গ্রাহকদের। এবং যার জন্য প্রয়োজন ওই ইউএএন নম্বর। কর্মচারী ভবিষ্যনিধি সংগঠনের সিদ্ধান্ত অনুসারে ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বরের সঙ্গে আধারের সংযোগ না থাকলে ইপিএফের কোনওরকম অনলাইন পরিষেবা পাওয়া যাবে না। এবার কোনও গ্রাহকের সেই আধার সংযোগ না থাকলে শাস্তির মুখে পড়তে হতে পারে ওই কর্মীর সংস্থা কর্তৃপক্ষকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *