রাজধানী এক্সপ্রেসের যাত্রীদের জন্য দ্রুত কনফার্মড টিকিটের ব্যবস্থা রেলের

নয়াদিল্লি: শতাব্দী, দুরন্তের মতো প্রিমিয়াম ট্রেন অথবা অন্যান্য দূরপাল্লার মেল ও এক্সপ্রেসের তুলনায় এবার অনেক দ্রুত কনফার্মড টিকিট পাবেন রাজধানী এক্সপ্রেসের যাত্রীরা। কারণ আরও দু’টি বাড়তি কোচ পেতে চলেছে রাজধানী এক্সপ্রেস। মূলত রাজধানী এক্সপ্রেসের জেনারেটর পাওয়ার কারের জায়গায় আসতে চলেছে ওই দু’টি অতিরিক্ত কোচ। নতুন ব্যবস্থায় উল্লিখিত পাওয়ার জেনারেটর বসানো হবে ট্রেনের প্যান্ট্রি কারের নীচে

imagesmissing

রাজধানী এক্সপ্রেসের যাত্রীদের জন্য দ্রুত কনফার্মড টিকিটের ব্যবস্থা রেলের

নয়াদিল্লি: শতাব্দী, দুরন্তের মতো প্রিমিয়াম ট্রেন অথবা অন্যান্য দূরপাল্লার মেল ও এক্সপ্রেসের তুলনায় এবার অনেক দ্রুত কনফার্মড টিকিট পাবেন রাজধানী এক্সপ্রেসের যাত্রীরা। কারণ আরও দু’টি বাড়তি কোচ পেতে চলেছে রাজধানী এক্সপ্রেস। মূলত রাজধানী এক্সপ্রেসের জেনারেটর পাওয়ার কারের জায়গায় আসতে চলেছে ওই দু’টি অতিরিক্ত কোচ। নতুন ব্যবস্থায় উল্লিখিত পাওয়ার জেনারেটর বসানো হবে ট্রেনের প্যান্ট্রি কারের নীচে রেলের চাকার ঠিক পাশে। আগামী সপ্তাহখানেকের মধ্যেই বাছাই করা কয়েকটি রাজধানী এক্সপ্রেস রুটে পরীক্ষামূলকভাবে এই ব্যবস্থা চালু করে দেওয়া হবে বলে রেলমন্ত্রক সূত্রে জানা গিয়েছে।

সরকারি সূত্রের খবর,  রাজধানী এক্সপ্রেসে ২০/২১টির মতো কোচ থাকে। যেমন হাওড়া থেকে ছাড়া কলকাতা রাজধানী এক্সপ্রেসে থাকে ২০টি কোচ। তার মধ্যে ফার্স্ট এসি থাকে দু’টি। সেকেন্ড এসি থাকে পাঁচটি। থার্ড এসি দেওয়া হয় ১০টি। প্যান্ট্রি কার থাকে একটি। পাওয়ার কার থাকে দু’টি। আবার মুম্বই সেন্ট্রাল-নিউ দিল্লি রাজধানী এক্সপ্রেসে মোট কোচের সংখ্যা থাকে ২১টি। যার মধ্যে একটি ফার্স্ট এসি, পাঁচটি সেকেন্ড এসি, ১১টি থার্ড এসি, দু’টি প্যান্ট্রি কার এবং দু’টি জেনারেটর পাওয়ার কার কোচ থাকে। এই দু’টি জেনারেটর পাওয়ার কার তুলে দিয়ে বিকল্প ব্যবস্থা করতে চলেছে রেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *