সেনা ও আইএসআই আধিকারিকদের রাজনীতি থেকে দূরে থাকতে নির্দেশ

সেনা ও আইএসআই আধিকারিকদের রাজনীতি থেকে দূরে থাকতে নির্দেশ

f59524d0056e8ffacf48d596f6b4dc97

করাচি: পাকিস্তানের রাজনীতিতে কোনওভাবেই প্রভাব খাটাতে পারবেন না সেনাকর্তারা। এছাড়া রাজনীতি থেকে দূরে থাকতে হবে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআইয়ের অধিকারিকদেরও। এই নির্দেশ পাক সেনাপ্রধান কোমর জাভেদ বাজওয়া এবং পাক গুপ্তচর সংস্থার ডিরেক্টর জেনারেল নাদিম আঞ্জুমের। এদিকে ক্ষমতা থেকে অপসারিত ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক- ই- ইনসাফের তরফে অভিযোগ, পঞ্জাব প্রদেশে আসন্ন উপনির্বাচনে প্রভাব খাটাচ্ছেন পাক সেনাকর্তারা। একই অভিযোগ উঠেছে পাকিস্তানি গুপ্তচর সংস্থা আইএসআইয়ের শীর্ষ কর্তাদের বিরুদ্ধে।

পাকিস্তানের রাজনীতিতে কোনওভাবেই নাক গলাতে পারবেন না সেনাকর্তারা।  পাকিস্তানি গুপ্তচর সংস্থা আইএসআই এই নির্দেশ জারি করেছে। এব্যাপারে লিখিত নির্দেশিকা জারি করা হয়েছে বলে সূত্রের খবর। আইএসআইয়ের তরফে যে নির্দেশ জারি করা হয়েছে তাতে পরিষ্কারভাবে জানানো হয়েছে, পাকিস্তানের সেনা বাহিনীর কোনও কম্যান্ডার রাজনীতির সঙ্গে যুক্ত থাকতে পারবেন না। এই নির্দেশ অমান্য করলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। পাকিস্তানি গুপ্তচর সংস্থার ডিরেক্টর জেনারেল নাদিম আঞ্জুম এই নির্দেশ জারি করেছেন বলে সূত্রের খবর। পাকিস্তানের সংবাদ মাধ্যমগুলো ফলাও করে প্রচার করছে এই খবর।

পাকিস্তানের সেনাপ্রধান কোমর জাভেদ বাজওয়া নির্দেশ দিয়েছেন, সেনাবাহিনীর কোনও আধিকারিক প্রত্যক্ষ রাজনীতির সঙ্গে কোনওভাবেই যুক্ত থাকতে পারবেন না। এরপর একই নির্দেশ জারি করেছেন পাকিস্তানি গুপ্তচর সংস্থার ডিরেক্টর জেনারেল নাদিম আঞ্জুম। ২০১৮ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতাসীন হন ইমরান খান। তবে চলতি বছরের এপ্রিল মাসে ক্ষমতা থেকে অপসারিত হয়েছেন তিনি। এরপর থেকে পাক সেনাবাহিনী এবং পাকিস্তানি গুপ্তচর  আইএসআই পাকিস্তানের অভ্যন্তরীণ রাজনীতিতে নাক গলাচ্ছে বলে অভিযোগ ইমরান খানের পরিচালিত রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের অভিযোগ, পঞ্জাবে আসন্ন উপনির্বাচনে প্রভাব খাটাচ্ছে গুপ্তচর সংস্থা আইএসআই। ওয়াকিবহাল মহল মনে করছে, এই অভিযোগ খন্ডন করতেই খোদ পাক সেনা প্রধান এবং আইএসআইয়ের ডিরেক্টর জেনারেল আসরে নেমেছেন। তবে বিষয়টি নিয়ে এখনও কোনও প্রতিক্রিয়া জানায়নি পাকিস্তানের ক্ষমতাসীন রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগ নওয়াজ-এন। এছাড়া বিষয়টি নিয়ে মুখ খোলেননি পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ।

এদিকে আগামী ১৭ জুলাই পাকিস্তানের পঞ্জাব প্রদেশে মোট ২০ টি আসনে বিধানসভা উপনির্বাচন। এই পরিস্থিতিতে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টির তরফে সাংবাদিক সম্মেলন করে আসন্ন নির্বাচনের আগে সেনাবাহিনী এবং গুপ্তচর সংস্থা আইএসআইয়ের বিরুদ্ধে প্রভাব খাটানোর অভিযোগ তোলা হলেও এসম্পর্কে কোনও তথ্যপ্রমাণ পেশ করা হয়নি। পাকিস্তানের পঞ্জাব প্রদেশে নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করতে হবে আগামী ২২ জুলাই। এই নির্দেশ সুপ্রিম কোর্টের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *