কেন্দ্রের নয়া নিয়মে বাতিল হতে পারে আপনার কার্ড, কীভাবে এড়াবেন বিপত্তি?

নয়াদিল্লি: প্যান কার্ডের সঙ্গে আধার যোগ করার সময়সীমা শেষ হতে আর দু’মাসও বাকি নেই। কিন্তু, এখনও পর্যন্ত দেশে ইস্যু হওয়া মোট প্যান কার্ডের মাত্র অর্ধেকের সঙ্গে আধার যোগ করা হয়েছে। এমনটাই জানিয়েছেন সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি)-এর চেয়ারম্যান সুশীল চন্দ্র। তিনি জানান, এখনও পর্যন্ত আয়কর বিভাগ মোট ৪২ কোটি প্যান কার্ড ইস্যু করেছে। যার

imagesmissing

কেন্দ্রের নয়া নিয়মে বাতিল হতে পারে আপনার কার্ড, কীভাবে এড়াবেন বিপত্তি?

নয়াদিল্লি: প্যান কার্ডের সঙ্গে আধার যোগ করার সময়সীমা শেষ হতে আর দু’মাসও বাকি নেই। কিন্তু, এখনও পর্যন্ত দেশে ইস্যু হওয়া মোট প্যান কার্ডের মাত্র অর্ধেকের সঙ্গে আধার যোগ করা হয়েছে। এমনটাই জানিয়েছেন সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি)-এর চেয়ারম্যান সুশীল চন্দ্র। তিনি জানান, এখনও পর্যন্ত আয়কর বিভাগ মোট ৪২ কোটি প্যান কার্ড ইস্যু করেছে। যার মধ্যে মাত্র ২৩ কোটি প্যান কার্ডের তথ্যকে আধার কার্ডের সঙ্গে যোগ করা হয়েছে।

গত বছর সেপ্টেম্বরে কেন্দ্রের আধার প্রকল্পকে সাংবিধানিকভাবে বৈধ আখ্যা দিয়েছিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি, আয়কর জমা দিতে প্যানের সঙ্গে আধার যোগ বাধ্যতামূলক হবে কি না, তা ঠিক করতে পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চও গঠন করে আদালত। ওই বেঞ্চ অবশ্য আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক করার পক্ষেই রায় দেয়। শুধু তাই নয়, প্যানের সঙ্গে আধার কার্ডকে লিঙ্ক করতে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত সময়সীমাও বেঁধে দেয় সর্বোচ্চ আদালত। বৃহস্পতিবার বণিকসভা অ্যাসোচেমের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে সিবিডিটি’র চেয়ারম্যান বলেন, ‘আধার কার্ড লিঙ্ক করা থাকলে ডুপ্লিকেট বা ভুয়ো প্যান কার্ড খুব সহজেই চিহ্নিত করা যাবে। দেশে এমন ভুয়ো প্যান কার্ড প্রচুর রয়েছে। তাই যে প্যান কার্ডগুলির সঙ্গে আধার যুক্ত করা থাকবে না, আমরা সেগুলি বাতিলও করে দিতে পারি।’ আয়কর আইনের ১৩৯ এএ (২) ধারায় বলা হয়েছে, ২০১৭ সালের ১ জুলাই পর্যন্ত যে সমস্ত নাগরিকের প্যান কার্ড রয়েছে এবং আধার কার্ড পাওয়ার উপযুক্ত, তাঁদের অবশ্যই প্যানের সঙ্গে আধারকে সংযুক্ত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *