পুর নিয়োগ দুর্নীতিতেও জ্যোতিপ্রিয় যোগ? জল্পনা তুঙ্গে

পুর নিয়োগ দুর্নীতিতেও জ্যোতিপ্রিয় যোগ? জল্পনা তুঙ্গে

79d04aeaf9a64c86e7deace6544364c0

নিজস্ব প্রতিনিধি: শিক্ষক নিয়োগ দুর্নীতি কাণ্ডে প্রোমোটার অয়ন শীল গ্রেফতার হওয়ার পরই ইডি জানতে পারে রাজ্যের বিভিন্ন পুরসভায় নিয়োগের ক্ষেত্রেও সীমাহীন দুর্নীতি হয়েছে, আর তাতে জড়িত ছিলেন অয়ন। লক্ষ লক্ষ টাকার বিনিময়ে অযোগ্যদের চাকরি বিক্রি করা হয়েছে। বঞ্চিত করা হয়েছে যোগ্য চাকরিপ্রার্থীদের। বিষয়টি নিয়ে সিবিআই ও ইডি তদন্ত শুরু করার পর নানা চাঞ্চল্যকর তথ্য সামনে আসে। জানা যায় রীতিমতো রেটচার্ট বেঁধে পদ অনুযায়ী টাকা তুলতেন অয়ন ও তাঁর সহযোগীরা। এবার এই পুর নিয়োগ দুর্নীতির তদন্তে ইডির স্ক্যানারে উঠে এসেছে বেশ কয়েকটি পুরসভা, যার অনেকগুলি রয়েছে উত্তর চব্বিশ পরগনা জেলায়। আর সেখানে সদ্য রেশন দুর্নীতি মামলায় গ্রেফতার হওয়া মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের কোনও ভূমিকা ছিল কিনা সেটা খতিয়ে দেখা হচ্ছে, এমনটাই সূত্রের খবর।

ঘটনা হল রেশন দুর্নীতির পাশাপাশি পুর নিয়োগ মামলাতেও যথেষ্ট গতি বাড়িয়েছে সিবিআই এবং ইডি। অন্তত পক্ষে ষাটটি পুরসভায় লক্ষ লক্ষ টাকার বিনিময়ে অযোগ্যদের চাকরি দেওয়া হয়েছে বলে যে অভিযোগ উঠেছে তার তদন্ত করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই ও ইডি। সেই সমস্ত পুরসভাকে তালিকাভুক্ত করে পুরসভার আধিকারিক, চেয়ারম্যানের পাশাপাশি গ্রুপ সি, গ্রুপ ডি পদে কর্মরত কর্মীদের ডেকে পাঠিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। এরপরই ইডি নিশ্চিত হয় যে অন্তত পক্ষে দশটি পুরসভায় সব থেকে বেশি বেনিয়ম হয়েছে। সেই তালিকায় রয়েছে বর্ধমান, নিউ ব্যারাকপুর, ব্যারাকপুর, পানিহাটি, কামারহাটি ইত্যাদি। সব মিলিয়ে তদন্তকারীদের স্ক্যানারে যে পুরসভাগুলি উঠে এসেছে তার অনেক কটি রয়েছে উত্তর চব্বিশ পরগনা জেলায়। এই জেলায় দীর্ঘদিন তৃণমূলের সভাপতি ছিলেন জ্যোতিপ্রিয় মল্লিক। তাই পুরসভাগুলিতে মন্ত্রীর ব্যাপক প্রভাব ছিল বলেই ইডি মনে করে। সেই সূত্রে বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের সঙ্গে পুর নিয়োগ দুর্নীতি মামলার যোগ রয়েছে কিনা  সেটাই এখন তদন্ত করে দেখছেন ইডি আধিকারিকরা। তবে ইডি সূত্রে জানা গিয়েছে, রেশন দুর্নীতি ও পুর নিয়োগ মামলার তদন্ত পৃথকভাবেই করছেন ইডি আধিকারিকরা।

তবে দুটি মামলার তদন্ত পৃথকভাবে হলেও সেগুলির মধ্যে যোগসূত্র থাকার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না ইডি আধিকারিকরা। যেভাবে টাকার বিনিময়ে অযোগ্য প্রার্থীদের চাকরি বিক্রি করা হয়েছে, সেখানে অত্যন্ত প্রভাবশালীর হাত অভিযুক্তদের মাথার উপরে না থাকলে সেটা করা সম্ভব হতো না বলেই তদন্তকারীরা মনে করছেন। তাই বিভিন্ন পুরসভার নিয়োগের ক্ষেত্রে দুর্নীতির তদন্ত করতে গিয়ে উত্তর চব্বিশ পরগনার পুরসভাগুলির নিয়োগ প্রক্রিয়া দেখে ইডি নিশ্চিত ব্যাপক অনিয়ম হয়েছে সেখানে। ইতিমধ্যেই এই জেলার বেশ কয়েকটি পুরসভার শীর্ষ আধিকারিকদের পাশাপাশি চেয়ারপার্সনদের ডেকে  জিজ্ঞাসাবাদ করেছেন তদন্তকারীরা। সূত্রের খবর, পুনরায় অনেককে আবার ডাকা হতে পারে। আর সেই সূত্রেই রাজ্যের অত্যন্ত প্রভাবশালী মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের হাত এই পুর নিয়োগ দুর্নীতিতে ছিল কিনা  সেটাও খতিয়ে দেখবেন তদন্তকারীরা। তাই আগামী দিনে পুর নিয়োগ দুর্নীতি মামলায় নতুন কি তথ্য উঠে আসে সেটাই এখন দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *