কমল GST, ৩৩টি পণ্যে বড় ছাড় কেন্দ্রের

নয়াদিল্লি: ৩১ তম বৈঠকে বড়সড় সিদ্ধান্ত নিল জিএসটি কাউন্সিল। এয়ার কন্ডিশনার থেকে সিমেন্ট ৩৩টি পণ্যে কমল জিএসটি। এবার থেকে ১৮ শতাংশের পরিবর্তে জিএসটি ০, ৮, ১২, ১৮ এবং ২৮ শতাংশে ধার্য্য করা হবে এবার। সাধারণ মানুষের কথা ভেবেই জিএসটি কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র। ২০১৭ সালের ১ জুলাই থেকে প্রায় ৯৯ শতাংশ পণ্যের উপর জিএসটি লাগু

imagesmissing

কমল GST, ৩৩টি পণ্যে বড় ছাড় কেন্দ্রের

নয়াদিল্লি: ৩১ তম বৈঠকে বড়সড় সিদ্ধান্ত নিল জিএসটি কাউন্সিল। এয়ার কন্ডিশনার থেকে সিমেন্ট ৩৩টি পণ্যে কমল জিএসটি। এবার থেকে ১৮ শতাংশের পরিবর্তে জিএসটি ০, ৮, ১২, ১৮ এবং ২৮ শতাংশে ধার্য্য করা হবে এবার। সাধারণ মানুষের কথা ভেবেই জিএসটি কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র।

২০১৭ সালের ১ জুলাই থেকে প্রায় ৯৯ শতাংশ পণ্যের উপর জিএসটি লাগু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার জিএসটি কাউন্সিলের সিদ্ধান্তে স্বস্তির নিঃশ্বাস ফেলছে দেশবাসী। ২০১৯ এর ১ লা জানুয়ারি থেকে লাগু হতে চলেছে নয়া জিএসটি কর। পরবর্তী বৈঠকে রিয়েল স্টেটের উপর জিএসটি নিয়ে বৈঠকে বসবে আইন সংশোধন কমিটি।

এদিনের জিএসটি বৈঠকের পর কেন্দ্রীয় অর্থমন্ত্রি অরুণ জেটলি জানান, ৩৪ টি আভিজাত্য পণ্যের উপর লাগু করা হয়েছে ২৮ শতাংশ জিএসটি। পাশাপাশি মনিটর, টিভি স্ক্রিন, পাওয়ার ব্যাঙ্ক, লিথিয়াম আয়ন ব্যাটারিতে লাগু করে হবে ২৮ এবং ১৮ শতাংশ জিএসটি।বিশেষভাবে সক্ষম ব্যাক্তিদের প্রয়োজনীয় জিনিসপত্রের উপর ৫% জিএসটি কোর এলাগু করা হল।  ১০০ টাকা পর্যন্ত সিনেমার টিকিটের পিছনে জিএসটি লাগু হয়েছে ১২ শতাংশ এবং ১০০ টাকার অধিক সিনেমার টিকিটের পিছনে জিএসটি করে চাপানো হয়েছে ১৮ শতাংশ।  দাম কমল সিমেন্ট এবং গাড়ির যন্ত্রাংশের। দাম কমল জুতোর।কমেছে ডিজিটাল ক্যমেরার দামও। দাম কমল ভিডিও গেমসের। ১৮ শতাংশ থেকে জিএসটি করা হল ১২ শতাংশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *