পূবালী হাওয়ার গমন, কালীপুজোর আগেই রাজ্যে শীতের আমেজ

পূবালী হাওয়ার গমন, কালীপুজোর আগেই রাজ্যে শীতের আমেজ

e881b638fb7187f0c48f623f867865d3

কলকাতা: মাঝে শীত শীত ভাব ছিল। কিন্তু শেষ কদিনে হঠাৎ গরমের অনুভূতি বেড়েছে। নভেম্বর মাস শুরু হয়ে গেলেও সেইভাবে শীতের আমেজই পাচ্ছে না বাঙালি। এদিকে কালীপূজোর আর বেশি দিন বাকি নেই। বছরের এই সময়টা একটা হালকা শীতের আমেজ চলেই আসে। কিন্তু চলতি বছর কী হল? আসলে হাওয়া অফিস জানিয়েছে, পূবালী হাওয়ার কারণে এমন পরিস্থিতি ছিল। কিন্তু আগামী কয়েকদিনের মধ্যেই তার পরিবর্তন ঘটবে। 

আবহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যে উত্তর-পশ্চিম হাওয়ার আগমন ঘটতে শুরু করেছে। তাই কালীপূজোর আগে বঙ্গে শীতের আমেজ ধরা দেবে। আলিপুরের পূর্বাভাস, সপ্তাহখানেকের মধ্যেই কলকাতা ও সংলগ্ন এলাকায় ২০ থেকে ২১ ডিগ্রির মধ্যে তাপমাত্রা নেমে যাবে। তবে বীরভূম, পুরুলিয়া সহ একাধিক জেলায় সেই তাপমাত্রা ১৮-১৯ ডিগ্রির ঘরে নেমে যাওয়ার সম্ভাবনা আছে। তবে এই সময়ে দক্ষিণবঙ্গে আর বৃষ্টি হওয়ার তেমন কোনও আভাস দেওয়া হয়নি। যদিও উত্তরবঙ্গের পার্বত্য এলাকার দু-তিন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির ইঙ্গিত দিয়েছে হাওয়া মহল। তারপরই সেইসব জেলায় শীত পড়তে শুরু করবে বলে মত। 

সাধারণ মানুষের ধারনা, চলতি মাসের শেষ থেকেই বাংলায় পুরোপুরি ঠান্ডার পরিবেশ তৈরি হয়ে যাবে। ২০২৩ সালে যে হারে গরম পড়েছিল, সেই হারে শীত পড়বে কিনা তা নিয়ে ধন্দ থাকলেও বঙ্গবাসী ভালো রকম শীতের আকাঙ্ক্ষা করছে। এখন দেখা যাক, আবহাওয়ার মতিগতি কী থাকে।    

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *