চলতি মাসেই চালু হচ্ছে ভারত-বাংলাদেশ নয়া যাত্রী পরিষেবা

কলকাতা: ভারত ও বাংলাদেশের মধ্যে চালু হতে চলেছে বিলাসবহুল নৌযাত্রা বা ক্রুজ। প্রমোদতরীতে ওই জলপথ পরিভ্রমণের দিন ধার্য হয়েছে আগামী ২৯ মার্চ। ওইদিন কলকাতা থেকে বাংলাদেশে যাবে ক্রুজটি। সেখান থেকে তা পৌঁছবে গুয়াহাটিতে। সেখানে ৭ এপ্রিল পৌঁছনোর কথা। এমনটাই জানা গিয়েছে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক সূত্রে। আপাতত ওই ‘প্রোটোকল রুট’য়ের প্রথম যাত্রায় ঠাঁই পাবেন না দুই

imagesmissing

চলতি মাসেই চালু হচ্ছে ভারত-বাংলাদেশ নয়া যাত্রী পরিষেবা

কলকাতা: ভারত ও বাংলাদেশের মধ্যে চালু হতে চলেছে বিলাসবহুল নৌযাত্রা বা ক্রুজ। প্রমোদতরীতে ওই জলপথ পরিভ্রমণের দিন ধার্য হয়েছে আগামী ২৯ মার্চ। ওইদিন কলকাতা থেকে বাংলাদেশে যাবে ক্রুজটি। সেখান থেকে তা পৌঁছবে গুয়াহাটিতে। সেখানে ৭ এপ্রিল পৌঁছনোর কথা। এমনটাই জানা গিয়েছে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক সূত্রে।

আপাতত ওই ‘প্রোটোকল রুট’য়ের প্রথম যাত্রায় ঠাঁই পাবেন না দুই দেশের সাধারণ নাগরিকরা। বিদেশিদের কাছে তা জনপ্রিয় করাই যেহেতু ওই ক্রুজ যাত্রার মূল উদ্দেশ্য, তাই বিদেশি ট্যুর অপারেটরদেরই ওই ক্রুজ যাত্রায় ডাকা হয়েছে। প্রথম ক্রুজটি বেসরকারি উদ্যোগে চালু হচ্ছে। তবে জলপথ পরিবহণ দপ্তরও চাইলে ওই প্রোটোকল রুটে জাহাজ চালাতে পারে। মন্ত্রক সূত্রে খবর, আপাতত একটি বেসরকারি সংস্থা ক্রুজ চালানোর উদ্যোগ নিলেও, আরও কয়েকটি সংস্থা আগামী দিনে দুই দেশের মধ্যে প্রমোদতরী চালানোর তোড়জোড় শুরু করছে। ওই নৌযাত্রায় একযোগে যুক্ত হবে গঙ্গা, পদ্মা, যমুনা এবং ব্রহ্মপুত্র নদ। তবে একই সঙ্গে বাংলাদেশও দুই দেশের মধ্যে প্রোটোকল রুটে মধুমতী নামে একটি প্রমোদতরী চালাবে বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *