গ্যাস, পেট্রল ও ডিজেলে এবার মিলবে বড় ছাড়

কলকাতা: ডিজিটাল লেনদেনে উৎসাহ দিতে রান্নার গ্যাস এবং পেট্রল ও ডিজেলের মতো জ্বালানিতে নগদ ছাড়ের ব্যবস্থা করেছিল কেন্দ্রীয় সরকার। রান্নার গ্যাসে ছাড় ছিল সিলিন্ডার পিছু ১০ টাকা। গাড়ির জ্বালানির ক্ষেত্রে তা ছিল ০.৭৫ শতাংশ। লোকসভা ভোটের মুখে সেই ছাড় বন্ধ করে দিল কেন্দ্র। এর ফলে বহু গ্রাহক ওই নগদ ছাড় থেকে বঞ্চিত হতে শুরু করেছেন।

imagesmissing

গ্যাস, পেট্রল ও ডিজেলে এবার মিলবে বড় ছাড়

কলকাতা: ডিজিটাল লেনদেনে উৎসাহ দিতে রান্নার গ্যাস এবং পেট্রল ও ডিজেলের মতো জ্বালানিতে নগদ ছাড়ের ব্যবস্থা করেছিল কেন্দ্রীয় সরকার।

রান্নার গ্যাসে ছাড় ছিল সিলিন্ডার পিছু ১০ টাকা। গাড়ির জ্বালানির ক্ষেত্রে তা ছিল ০.৭৫ শতাংশ। লোকসভা ভোটের মুখে সেই ছাড় বন্ধ করে দিল কেন্দ্র। এর ফলে বহু গ্রাহক ওই নগদ ছাড় থেকে বঞ্চিত হতে শুরু করেছেন। ভোটের সঙ্গে অবশ্য একে মেলাতে নারাজ তেল সংস্থাগুলি।

তাদের বক্তব্য, বিপণনে উৎসাহ দিতেই ওই ছাড়গুলি চালু ছিল। আর্থিক বছর শেষ হয়ে যাওয়ায় তা সরিয়ে নেওয়া হয়েছে। ২০১৬ সালের নভেম্বরে ৫০০ এবং এক হাজার টাকার নোট বাতিল করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার স্বপক্ষে যুক্তি দিতে গিয়ে তিনি বলেন, কালো টাকার রমরমা রুখতে এবং জঙ্গি সংগঠনগুলিকে আর্থিকভাবে পঙ্গু করতেই এই সিদ্ধান্ত।

পরে অবশ্য কেন্দ্রীয় সরকার নগদ টাকার জোগানে রাশ টানার বিষয়টিকেও নোট বাতিলের অন্যতম উদ্দেশ্য হিসেবে সামনে আনে। ডিজিটাল লেনদেনকে গুরুত্ব দেওয়ার কথাও বলা হয় সর্বস্তরে। দুর্নীতি রোধে এবং স্বচ্ছতার প্রশ্নেই ডিজিটাল পদ্ধতিতে অর্থ বিনিময়কে উৎসাহ দেওয়ার যুক্তি সামনে আনে কেন্দ্রীয় সরকার। তারই অংশ হিসেবে ঘোষণা করা হয়, রান্নার গ্যাস এবং পেট্রল-ডিজেল কেনার ক্ষেত্রে দাম ডিজিটাল পেমেন্টে মেটানো হলে নগদ ছাড় দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *