মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে গা-ঢাকা দিতে পারেন প্রেসিডেন্ট গোতাবায়া, নতুন প্রেসিডেন্ট নির্বাচন কবে?

মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে গা-ঢাকা দিতে পারেন প্রেসিডেন্ট গোতাবায়া, নতুন প্রেসিডেন্ট নির্বাচন কবে?

b1a5417508707e74dbc29b7e57892afa

কলম্বো:  আগামী ২০ জুলাই গোতাবায়াকে সরিয়ে তাঁর স্থলাভিষিক্ত হতে পারেন নতুন প্রেসিডেন্ট। ১৯ জুলাই প্রেসিডেন্ট নির্বাচনের মনোনয়নপত্র পেশ করা হবে। এদিকে পুলিশের সঙ্গে সংঘর্ষে ২৬ বছরের এক বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে সরকার বিরোধী আন্দোলন হিংসাত্মক চেহারা নেবে কিনা রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, সেবিষয়টি বিরোধী রাজনৈতিক দলগুলির বিক্ষোভকে কোনপথে পরিচালনা করবে তার ওপর নির্ভর করছে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সরে গিয়ে বিদ্রোহীরা ওই ভবন নিরাপত্তা বাহিনীর হাতে্ তুলে দিয়েছে। ইস্তফা দেবেন বলে প্রতিশ্রুতি দিয়ে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষ ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিঙ্ঘ কথা না রাখায় দ্বীপরাষ্ট্রে জনরোষ বাড়ছে।

২ কোটি ২০ লক্ষ বাসিন্দার দেশ শ্রীলঙ্কায় গত কয়েকদিন ধরে চলছে গণবিদ্রোহ। বিদ্রোহীদের দাবি মেনে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষ এবং প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিঙ্ঘে ইস্তফা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। ১৩ জুলাই প্রেসিডেন্ট গোতাবায়ার ইস্তফা দেওয়ার কথা ছিল। কিন্তু তিনি ইস্তফা দেননি, উপরন্তু সম্প্রতি দেশ ছেড়ে মালদ্বীপে পালিয়েছেন। গোতাবায়া এবং রনিলের সরকারের পক্ষে শ্রীলঙ্কায় যে আর কাজ চালানো সম্ভব নয় সেও এখন পরিষ্কার। গণবিদ্রোহের জেরে প্রেসিডেন্টের বিলাসবহুল প্রাসাদ দখল করে নিয়ে সেখানেই ঘাঁটি গেড়ে ছিলেন বিদ্রোহীরা। প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিঙ্ঘের সরকারি বাসভবনেও একইসঙ্গে অগ্নি সংযোগের ঘটনাও ঘটেছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়েও এরপর বিদ্রোহীরা ঢুকে পড়ছিলেন। সর্বশেষ খবর অনুযায়ী, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অবস্থান তুলে নিয়ে তা নিরাপত্তা বাহিনীর হাতে তুলে দিয়েছেন বিদ্রোহীরা। শ্রীলঙ্কায় গণবিদ্রোহ মোকাবিলায় কলম্বোর রাস্তায় রাস্তায় টহল দিচ্ছে প্রচুর সেনা। নিরাপত্তা বাহিনীর সঙ্গে প্রতিবাদকারীদের সংঘর্ষের ঘটনায় বৃহস্পতিবার ২৬ বছরের এক যুবকের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। এখন দেখার গোতাবায়া এবং রনিলের অনুপস্থিতিতে ভবিষ্যতে নিরাপত্তা বাহিনী কোন ভূমিকা নিতে চলেছে। এব্যাপারে সেনাপ্রধানের ইঙ্গিতপূর্ণ মন্তব্য, শান্তিপূর্ণভাবে বিক্ষোভ চলতে পারে।

কার্যনির্বাহী প্রধানমন্ত্রী হিসেবে গোতাবায়া রাজাপক্ষ রনিল বিক্রমাসিঙ্ঘকে দেশ ছেড়ে পালানোর আগে নিয়োগ বিদ্রোহী রাজনৈতিক দলগুলির কাছে রনিলের কোনও মান্যতাই নেই।বিরোধী রাজনৈতিক দলগুলির তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, কার্যনির্বাহী প্রধানমন্ত্রী হিসেবে রনিল কাজ করতে পারবেন না।

সূত্রের খবর, দেশ ছেড়ে মালদ্বীপে পালালেও প্রেসিডেন্ট গোতাবায়া এবার সিঙ্গাপুরে গা-ঢাকা দিতে চাইছেন। এজন্যে বিশেষ জেট বিমানের বন্দোবস্ত করা হচ্ছে। গোতাবায়া এবং রনিল দুজনেই দেশবাসীকে কথা দিয়েছিলেন তাঁরা ইস্তফা দিতে চলেছেন। এরপর দুজনেই কথার খেলাপ করায় আগুনে ঘি পড়েছে। এর ফলে গণবিদ্রোহ সরকারের পতন ঘটাতে যে হিংসাত্মক চেহারা নেবে না একথাও জোর দিয়ে বলা মুশকিল বলে অভিমত রাজনৈতিক পর্যবেক্ষকদের। শ্রীলঙ্কার বিরোধী রাজনৈতিক দলগুলি কোন কৌশলে আন্দোলন চালিয়ে নিয়ে যাবে তার ওপরই নির্ভর করছে গোটা বিষয়টি। সূত্রের খবর, ২০ জুলাই দায়িত্ব নিতে পারেন নতুন প্রেসিডেন্ট। ১৯ জুলাই প্রেসিডেন্ট নির্বাচনের মনোনয়নপত্র পেশ করা হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *