সাবধান! গোপন রাখুন PF নম্বর, আর্জি EPFO-র

নয়াদিল্লি: এটিএম বা ডেবিট কার্ডের নম্বর হাতিয়ে ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে টাকা লোপাট করে দেওয়ার উদাহরণ প্রচুর। তা নিয়ে বারবার সতর্ক করা হয় বিভিন্ন ব্যাঙ্ক বা আরবিআইয়ের তরফে। এবার পিএফ নিয়েও একইভাবে সচেতনতার উদ্যোগ নিল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও। তারা বলছে, যেভাবে আধার নম্বর বা প্যান বা ব্যাঙ্কের তথ্য কোনও অচেনা ব্যক্তিকে দেওয়া উচিত

imagesmissing

সাবধান! গোপন রাখুন PF নম্বর, আর্জি EPFO-র

নয়াদিল্লি: এটিএম বা ডেবিট কার্ডের নম্বর হাতিয়ে ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে টাকা লোপাট করে দেওয়ার উদাহরণ প্রচুর। তা নিয়ে বারবার সতর্ক করা হয় বিভিন্ন ব্যাঙ্ক বা আরবিআইয়ের তরফে। এবার পিএফ নিয়েও একইভাবে সচেতনতার উদ্যোগ নিল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও।

তারা বলছে, যেভাবে আধার নম্বর বা প্যান বা ব্যাঙ্কের তথ্য কোনও অচেনা ব্যক্তিকে দেওয়া উচিত নয়, তেমনই ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা ইউএএন-ও কোনও ব্যক্তিকে দেওয়া উচিত নয়। প্রসঙ্গত, ওই নম্বরটি কোনও পিএফ গ্রাহকের যাবতীয় পরিষেবা পাওয়ার ক্ষেত্রে ব্যবহার করা হয়। টাকা তোলা থেকে শুরু করে ফান্ড অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া, ইপিএফও’র তরফে সবটুকু পরিষেবা মেলে ওই ইউএএনের উপর ভরসা করেই। দপ্তরের কর্তাদের দাবি, যেহেতু এখন মোবাইল অ্যাপ বা অনলাইনে পিএফ সংক্রান্ত ক্লেম বা অন্যান্য পরিষেবা পাওয়া যাচ্ছে, তাই কোনওভাবে ওই নম্বরের অপব্যবহারও অস্বাভাবিক কিছু নয়। তাই আগে থেকে গ্রাহককে সাবধান করে দিতে চান তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *