কলকাতায় আসছে টাটার হেড অফিস

কলকাতা: প্রতিবেশী রাজ্য ওড়িশা থেকে পশ্চিমবঙ্গে হেড অফিস সরিয়ে নিয়ে আসছে টাটা স্পঞ্জ আয়রন। সংবাদ সংস্থা সূত্রে খবর, সংস্থার পরিচালন পর্ষদের বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্তও হয়ে গিয়েছে। কলকাতায় হেড অফিস সরানোর পর যেমন সংস্থার নাম বদলে দেওয়া হবে, তেমনই স্পঞ্জ আয়রনের পাশাপাশি ইস্পাত শিল্পেও ব্যবসা বাড়াবে তারা, এমনটাই জানা গিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্যে টাটার

imagesmissing

কলকাতায় আসছে টাটার হেড অফিস

কলকাতা: প্রতিবেশী রাজ্য ওড়িশা থেকে পশ্চিমবঙ্গে হেড অফিস সরিয়ে নিয়ে আসছে টাটা স্পঞ্জ আয়রন। সংবাদ সংস্থা সূত্রে খবর, সংস্থার পরিচালন পর্ষদের বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্তও হয়ে গিয়েছে। কলকাতায় হেড অফিস সরানোর পর যেমন সংস্থার নাম বদলে দেওয়া হবে, তেমনই স্পঞ্জ আয়রনের পাশাপাশি ইস্পাত শিল্পেও ব্যবসা বাড়াবে তারা, এমনটাই জানা গিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্যে টাটার সাম্রাজ্য বিস্তারের এই সিদ্ধান্ত অবশ্যই তাৎপর্যপূর্ণ বলে মনে করছে শিল্পমহল।

টাটা স্পঞ্জ আয়রনের ৫৪.৫ শতাংশ অংশীদারি আছে টাটা স্টিলের হাতে। সম্প্রতি কলকাতার সংস্থা উষা মার্টিনের হাতে থাকা স্টিল ব্যবসা কিনে নেয় টাটা। সেখানে উষা মার্টিনের ঋণাত্মক হয়ে যাওয়া কার্যকরী মূলধন সহ বেশ কিছু বিষয়ে বোঝাপড়ার পর মোট ৩৪৬৮ কোটি ৬৩ লক্ষ টাকায় ইস্পাত ব্যবসা কিনে নেয় টাটা। এর ফলে এখন টাটা স্পঞ্জ আয়রনের হাতে এসেছে জামশেদপুরে ১০ লক্ষ টন উৎপাদন ক্ষমতাসম্পন্ন স্টিল অ্যালয় কারখানা, একটি লৌহ আকরিক খনি এবং একটি কয়লা খনি। এই খনির পাশেই একটি বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র গড়ার পরিকল্পনা ছিল উষার। এই ইস্পাত ব্যবসা কেনার পর পরিচালন পর্ষদে সিদ্ধান্ত হয়, ওড়িশা থেকে কলকাতায় স্পঞ্জ আয়রন ব্যবসার হেড অফিস স্থানান্তর করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *