বিশ্বের সেরা ধনীদের তালিকায় মুকেশ আম্বানি, কত সম্পতি জানেন?

ফোর্বসের বিচারে বিশ্বের ধনীদের তালিকায় ১৩ নম্বর স্থানে জায়গা করে নিলেন রিলায়েন্স কর্তা মুকেশ আম্বানি। ‘ফোর্বস বিলিয়নিয়ার লিস্ট ২০১৯’-এর তথ্য অনুসারে বর্তমানে তাঁর সম্পত্তির পরিমাণ ৫০ বিলিয়ন মার্কিন ডলার (৩.৫ লক্ষ কোটি টাকা)। এই তালিকায় শীর্ষে রয়েছেন আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। ১৩১ বিলিয়ন মার্কিন ডলারের সম্পত্তি রয়েছে তাঁর। প্রসঙ্গত, ২০১৮-র তুলনায় এই তালিকায় ৬ ধাপ

imagesmissing

বিশ্বের সেরা ধনীদের তালিকায় মুকেশ আম্বানি, কত সম্পতি জানেন?

ফোর্বসের বিচারে বিশ্বের ধনীদের তালিকায় ১৩ নম্বর স্থানে জায়গা করে নিলেন রিলায়েন্স কর্তা মুকেশ আম্বানি। ‘ফোর্বস বিলিয়নিয়ার লিস্ট ২০১৯’-এর তথ্য অনুসারে বর্তমানে তাঁর সম্পত্তির পরিমাণ ৫০ বিলিয়ন মার্কিন ডলার (৩.৫ লক্ষ কোটি টাকা)। এই তালিকায় শীর্ষে রয়েছেন আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। ১৩১ বিলিয়ন মার্কিন ডলারের সম্পত্তি রয়েছে তাঁর। প্রসঙ্গত, ২০১৮-র তুলনায় এই তালিকায় ৬ ধাপ উপরে উঠেছেন আম্বানি।

ধনীদের মধ্যে সেরা ১০০-র তালিকায় ভারতীয়দের মধ্যে রয়েছেন উইপ্রোর চেয়ারম্যান আজিম প্রেমজি, এইসিএল-এর সহ প্রতিষ্ঠাতা শিব নাদার এবং আরসেলর মিত্তল-এর চেয়ারম্যান লক্ষ্মী মিত্তল। ২২.৬ বিলিয়ন মার্কিন ডলারের মালিক আজিম প্রেমজি এই তালিকায় রয়েছেন ৩৬ তম স্থানে। শিব নাদার ও লক্ষ্মী মিত্তল যথাক্রমে ১৪.৪ ও ১৪.১ বিলিয়ন মার্কিন ডলার সম্পত্তির অধিকারি হয়ে তালিকায় ৮২ এবং ৯১ তম স্থান দখল করেছেন।

তালিকায় দ্বিতীয়স্থানে রয়েছেন মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা বিল গেটস। তাঁর সম্পত্তির পরিমাণ বিগত বছরের তুলনায় ৬.৫ বিলিয়ন মার্কিন ডলার বৃদ্ধি পেয়েছে। এই মুহূর্তে তাঁর সম্পত্তি ৯৬.৫ বিলিয়ন মার্কিন ডলার। ফোর্বসের বিচারে বিনিয়োগকারী ওয়ারেন বাফেট তালিকায় তৃতীয়স্থানে রয়েছেন। তাঁর সম্পত্তির পরিমাণ ২০১৮-র তুলনায় ১.৫ বিলিয়ন মার্কিন ডলার কমে এবছর হয়েছে ৮২.৫ বিলিয়ন ডলার। তিনধাপ নেমে তালিকায় অষ্টম স্থান দখল করেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গ। তাঁর সম্পত্তির পরিমাণ ৬২.৩ বিলিয়ন মার্কিন ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *