ভোট শেষ হতেই টানা ৯ দিন বাড়ল পেট্রলের দাম

নয়াদিল্লি: নির্বাচন পর্ব শেষ হতেই বাড়তে শুরু করেছে পেট্রল এবং ডিজেলের দাম। ১৯ মে ছিল সাতদফা নির্বাচনের শেষ দিন। পরদিন ২০ মে থেকেই পেট্রল এবং ডিজেলের দাম ক্রমশ বাড়ছে। গত ন’দিনে লিটারে পেট্রলের দাম ৮৩ পয়সা এবং ডিজেলে ৭৩ পয়সা বেড়েছে। মঙ্গলবারই পেট্রলের ১১ পয়সা এবং ডিজেলের ৫ পয়সা লিটারে দাম বেড়েছে। আন্তর্জাতিক বাজারে পেট্রপণ্যের

imagesmissing

ভোট শেষ হতেই টানা ৯ দিন বাড়ল পেট্রলের দাম

নয়াদিল্লি: নির্বাচন পর্ব শেষ হতেই বাড়তে শুরু করেছে পেট্রল এবং ডিজেলের দাম। ১৯ মে ছিল সাতদফা নির্বাচনের শেষ দিন। পরদিন ২০ মে থেকেই পেট্রল এবং ডিজেলের দাম ক্রমশ বাড়ছে।

গত ন’দিনে লিটারে পেট্রলের দাম ৮৩ পয়সা এবং ডিজেলে ৭৩ পয়সা বেড়েছে। মঙ্গলবারই পেট্রলের ১১ পয়সা এবং ডিজেলের ৫ পয়সা লিটারে দাম বেড়েছে। আন্তর্জাতিক বাজারে পেট্রপণ্যের দাম বাড়লেও এপ্রিল-মে মাসে ভারতের বাজারে পেট্রল এবং ডিজেলের দাম বাড়ানো হয়নি।

ওয়াকিবহাল মহল মনে করছে, নির্বাচনের সময়ে দাম না বাড়ানোর ক্ষতি এখন পুষিয়ে নিতে শুরু করেছে তিন রাষ্ট্রায়ত্ত খুচরো তেল বিক্রেতা সংস্থা— ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন, ভারত পেট্রলিয়াম লিমিটেড এবং হিন্দুস্তান পেট্রলিয়াম কর্পোরেশন লিমিটেড। তবে নির্বাচনের সময় এই প্রথম দাম অপরিবর্তিত রাখা হল না। এর আগে ২০১৮ সালের মে মাসে কর্ণাটক বিধানসভা ভোটের সময় ১৯ দিন পেট্রপণ্যের দাম বাড়ানো হয়নি। যদিও সে সময় আন্তর্জাতিক বাজারে ব্যারেল পিছু অপরিশোধিত তেলের দাম পাঁচ ডলার বেড়েছিল।

ভোট মিটে যাওয়ার পর ১৬ দিনের মধ্যে লিটারে পেট্রলের ৩ টাকা ৮০ পয়সা এবং ডিজেলের ৩ টাকা ৩৮ পয়সা দাম বাড়ানো হয়েছিল। এছাড়াও, ২০১৭ সালের ডিসেম্বরে গুজরাত বিধানসভা ভোট এবং ওই বছরই জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত পাঁচ রাজ্য— পাঞ্জাব, গোয়া, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ এবং মণিপুরে ভোটের কারণে পেট্রপণ্যের দাম বাড়ানো হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *