মোদীর স্বপ্নের প্রকল্প বানচালের চেষ্টা হামাসের! যুক্তি দিলেন বাইডেন

মোদীর স্বপ্নের প্রকল্প বানচালের চেষ্টা হামাসের! যুক্তি দিলেন বাইডেন

a932c601ec5dba506e2aa03e94a5bade

নয়াদিল্লি: কাউকে বিন্দুমাত্র কিছু বুঝতে না দিয়েই ইজরায়েলে হামলা চালিয়েছে গাজার হামাস বাহিনী। তারপর থেকে যে যুদ্ধ শুরু হয়েছে তা থামার লক্ষণ নেই। ইতিমধ্যেই বহু মানুষের মৃত্যু হয়েছে, বিশ্বজুড়ে সমালোচনাও বাড়ছে প্যালেস্টাইন, ইজরায়েল নিয়ে। যদিও বেশিরভাগ দেশ পাশে দাঁড়িয়েছে ইজরায়েলেরই। মার্কিন যুক্তরাষ্ট্র তো প্রত্যক্ষভাবেই গাজার গির্জায় হামলার জন্য ‘অন্য কাউকে’ দায়ী করেছে। এবার সে দেশের প্রেসিডেন্ট জো বাইডেন হামাসের হামলা নিয়ে বড় দাবি করলেন। ভারতের প্রসঙ্গ টেনে তিনি হামলার পিছনের যুক্তি দেওয়ার চেষ্টা করেছেন। 

সম্প্রতি মার্কিন সফরে গিয়েছেন অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ। তাঁর সঙ্গে বৈঠকের পরে যৌথ সাংবাদিক সম্মেলনে ইজরায়েলের ওপর হামাসের হামলা নিয়ে মুখ খোলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর দাবি, ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ বাণিজ্য করিডরের চুক্তি স্বাক্ষরিত হওয়ার জেরেই হামাস হামলা চালিয়ে থাকতে পারে ইজরায়েলের ওপর। এটা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রকল্প ছিল। তার ক্ষতি করতেই এই হামলা বলে দাবি। প্রসঙ্গত, কয়েকদিন আগে হওয়া জি২০ শীর্ষ সম্মেলনে স্বাক্ষরিত হয়েছিল ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ বাণিজ্য করিডরের চুক্তি। 

বাইডেনের যুক্তি, ইজরায়েলের সঙ্গে মিলে আঞ্চলিকভাবে এবং সামগ্রিকভাবে উন্নয়নের দিকে অগ্রসর হওয়াই লক্ষ্য ছিল। কিন্তু হামাস সেটা মেনে নিতে পারেনি। তাই এই হামলা হয়েছে বলে মনে করছেন তিনি। যদিও এর পিছনে অকাট্য কোনও প্রমাণ তিনি দেখাতে পারেননি, তবে তাঁর মতে অভিজ্ঞতা থেকেই তিনি এই কথা বলছেন। উল্লেখ্য, ভারত এবং আমেরিকা ছাড়াও সংযুক্ত আরব আমিরশাহি, সৌদি আরব, ফ্রান্স, জার্মানি, ইতালি এবং ইউরোপীয় ইউনিয়ন কমিশন এই চুক্তি সই করে।   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *