সলমন রুশদির ওপর ছুরি দিয়ে হামলা! ১০-১৫ বার কোপানো হয়েছে

সলমন রুশদির ওপর ছুরি দিয়ে হামলা! ১০-১৫ বার কোপানো হয়েছে

5f99c705f2fa70bd3a399f6b8b887057

নিউইয়র্ক: হামলার শিকার ৭৫ বছর বয়সি বুকারজয়ী লেখক সলমন রুশদি। নিউইয়র্ক থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে শতকা ইনস্টিটিউশনের মঞ্চে বক্তৃতা দেওয়ার সময় তাঁকে ছুরি দিয়ে আঘাত করা হয়। জানা গিয়েছে, ২০ সেকেন্ডের মধ্যে তাঁকে অন্তত ১০-১৫ বার ছুরি দিয়ে কোপানো হয়েছে। লেখককে চটজলদি সেখান থেকে বের করে এনে হাসপাতালে নিয়ে যাওয়া হয় এয়ারলিফট করে। এদিকে, হামলাকারীকে আটক করেছে পুলিশ।

আরও পড়ুন: ন্যান্সির সফর শেষেই তাইওয়ানকে ‘বিপজ্জনক অঞ্চল’ ঘোষণা চিনের, আকাশসীমায় ঢুকল ২৭টি যুদ্ধবিমান

নিউইয়র্ক পুলিশ সূত্রে খবর, মঞ্চে এক ব্যক্তির সঙ্গে পরিচয় করানো হচ্ছিল রুশদিকে। সেই সময় তাঁর উপর ঝাঁপিয়ে পড়েন দুষ্কৃতী। কয়েক সেকেন্ডের মধ্যেই কমপক্ষে ১০ থেকে ১৫ বার ছুরি দিয়ে আঘাত করা হয়েছে তাঁকে। ক্রমাগত ঘাড়ে আঘাত করা হয়েছে বলে জানা গিয়েছে। এও শোনা গিয়েছে, তাঁর একটি চোখ নষ্ট হয়ে জেতে পারে। কিন্তু আপাতত তিনি কেমন আছেন, তা জানা যায়নি হাসপাতালের তরফ থেকে। তবে কেন তাঁর ওপর এইভাবে আঘাত করা হল? মনে করা হচ্ছে, তাঁর লেখা বই ‘দ্য স্যাটানিক ভার্সেস’ এর কারণ হতে পারে।

আসলে এই বইয়ের জন্যই ১৯৮৯ সালে রুশদির বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি হয়েছিল। জারি করেছিলেন ইরানের তৎকালীন সর্বোচ্চ নেতা আয়াতোল্লা রুহোল্লা খোমেইনি। সলমনের মাথার দাম রাখা ছিল প্রায় ৩০ লক্ষ ডলার। এমনকি ওই বইয়ের কারণেই নব্বইয়ের দশকে ইটালির মিলানে রুশদির উপর হামলা চালানো হয়েছিল। এছাড়াও এই বইয়ের জাপানি অনুবাদককেও খুন করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *