লক্ষ্মীপুজোয় লক্ষ্মীলাভ! DA বাড়ল সরকারি কর্মচারীদের, মিলবে বকেয়াও | DA Hike

Central Govt DA Hike নয়াদিল্লি: লক্ষ্মীপুজোয় লক্ষ্মীলাভ সরকারি কর্মচারীদের৷ তিন শতাংশ হারে মহার্ঘ ভাতা বা ডিএ বাড়াল কেন্দ্রীয় সরকার৷ ফলে এবার থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা…

Central Govt DA Hike

Central Govt DA Hike

নয়াদিল্লি: লক্ষ্মীপুজোয় লক্ষ্মীলাভ সরকারি কর্মচারীদের৷ তিন শতাংশ হারে মহার্ঘ ভাতা বা ডিএ বাড়াল কেন্দ্রীয় সরকার৷ ফলে এবার থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৫৩ শতাংশ হারে ডিএ পাবেন। সেই সঙ্গে রাজ্য সরকারের কর্মচারীদের সঙ্গে কেন্দ্রের সরকারি কর্মচারীদের ডিএ-র ব্যবধান বেড়ে দাঁড়াল ৩৯ শতাংশ। (Central Govt DA Hike)

প্রস্তাবে অনুমোদন Central Govt DA Hike

শোনা যাচ্ছিল দীপাবলির আগেই কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের ডিএ বৃদ্ধি পাবে৷ সেই মতোই মঙ্গলবার মহার্ঘ ভাতা বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। তারপরেই বাড়ল ডিএ।

দীপাবলীর আগে ডিএ বৃদ্ধি

অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্সের ভিত্তিতে ডিএ নির্ধারণ করা হয়। সহজ ভাবে বলতে গেলে, বাজারদরের উপর ভিত্তি করে ডিএ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। বছরে দু’বার খুচরো বাজারের দামের উপর এই বৃদ্ধির মাপকাঠি নির্ভর করে। মুদ্রাস্ফীতির ফলে খুচরো বাজারে জিনিসপত্রের দাম বাড়লে, কর্মীদের সুবিধার্থে ডিএ বাড়ানো হয়। একলপ্তে অনেকটা বেড়ে যায় কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন। দীপাবলীর আগে ডিএ বৃদ্ধি পাওয়ায় খুশির হাওয়া কেন্দ্রীয় সরকারি কর্মচারী মহলে৷

এখানেই শেষ নয়, কেন্দ্রীয় কর্মীদের ৩ মাসের বকেয়া মিটিয়ে দেওয়া হবে বলেও ঘোষণা করেছে মোদীর মন্ত্রিসভা। উল্লেখ্য, প্রতি বছর জানুয়ারি এবং জুলাই মাসে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করে কেন্দ্রীয় সরকার।

 

National: The central government increases Dearness Allowance by 3%, bringing it to 53%. The DA hike, effective before Diwali, sparks joy among employees. The DA gap with state employees now stands at 39%. Based on the All India Consumer Price Index.