ফল-সবজির দামে ছেঁকা, চড়া মাছও, লক্ষ্মী পুজোয় মাথায় হাত মধ্যবিত্তের | Kojagari Lakshmi Pujo

price of vegetables fruits high কলকাতা: আজ কোজাগরী লক্ষ্মীপুজো। সাড়া বাংলা জু ড়ে প্রায় প্রতিটি ঘরেই ধনদেবীর আরাধনা করা হবে। মায়ের ভোগের বিস্তর আয়োজন৷ কিন্তু…

price of vegetables fruits high

price of vegetables fruits high

কলকাতা: আজ কোজাগরী লক্ষ্মীপুজো। সাড়া বাংলা জু ড়ে প্রায় প্রতিটি ঘরেই ধনদেবীর আরাধনা করা হবে। মায়ের ভোগের বিস্তর আয়োজন৷ কিন্তু বাজার যে আগুন৷ সব্জি থেকে ফল-ফুল, হাত দিলেই লাগছে ছেঁকা। টম্যাটো আর বেগুনের দাম একেবারে আকাশ ছোঁয়া। অনেক বাড়িতে আবার লক্ষ্মী পুজোয় মাকে মাছের ভোগ দেওয়ার চল রয়েছে৷ সেখানেই স্বস্তি নেই৷ মাছের দামও মধ্যবিত্তের নাগালের বাইরে। (price of vegetables fruits high)

ছেঁকা ফলে price of vegetables fruits high

তবে ফল ও সব্জি বিক্রেতারা বলছেন,যতটা তাঁরা ভেবেছিলেন, ততটা বিকিকিনি নেই৷ ক্রেতারা আগে যে পরিমাণ সব্জি বা ফল কিনতেন, এখন প্রায় অর্ধেক জিনিস কিনছেন। কিনবেনই বা কী করে! কলকাতার বাজারে কোনও কিছুতেই হাত দেওয়ার উপায় নেই৷ একটা নারকেলের দাম ৪০ টাকা। ডাব ৬০ থেকে ৭০ টাকা। আপেলের কেজি ২০০ টাকা, ন্যাসপাতির ৩০০ টাকা, শসার ৮০ টাকা৷ আবার এক কেজি পেয়ারা, পানিফলের দাম ৮০ টাকা। এক কেজি বেদানার দাম শুনলে মাথা ঘুরে যায়৷ বেদানা বিকোচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকায়। এক কেজি খেজুর ৩০০ টাকা। আঙুর ২০০ টাকা কেজি, পাকা পেঁপে ৭০ থেকে ৮০ টাকা। আতা কেজি প্রতি ৩০০ টাকা, তরমুজের দাম প্রায় ৮০-৯০ টাকা। এক জোড়া মুসাম্বির দর ৪০ টাকায়, এক জোড়া কমলালেবু ৩০ টাকা।

চড়া সব্জির দাম

পাল্লা দিয়ে বেড়েছে সব্জির দাম৷ এক কেজি পটল বিকোচ্ছে ৫০ টাকায়, উচ্ছে  ৮০ টাকা, সিম ৫০০ টাকা! বিট-গাজরও দর হাঁকাচ্ছে৷ এক কেজি বিটের দাম ৬০ টাকা, গাজর ১০০ টাকা, কাঁচা লঙ্কা ১২০ টাকা, মটরশুঁটি ৩০০ টাকা৷ ভেলকি দেখাচ্ছে বেগুন৷ এক কেজির দাম পৌঁছেছে ১৫০ টাকায়। টম্যাটোর কেজি ১০০ টাকা। এছাড়াও কুমড়ো ৪০ টাকা, বরবটির দাম ১০০ টাকা, বাঁধাকপির কেজি যাচ্ছে ৭০ টাকা। একটি ফুলকপি ৩০ থেকে ৬০-৭০ এ পৌঁছেছে৷

আদায় হাত দেওয়া দায়৷ এক গ্রাম আদার দাম ৩০ টাকা৷  জ্যোতি আলু ৩৪ টাকা কেজি, চন্দ্রমুখী আলুর দাম ৩৮ টাকা।

 

 Bengal: On Kojagari Lakshmi Pujo, households in Bengal prepare extensive offerings despite sky-high market prices. From tomatoes to fish, everything is pricey. Vendors note reduced sales as customers buy less due to the cost. Even festive essentials are costly.