তাইওয়ানের আকাশে বারুদের গন্ধ, সীমান্তে চক্কর ১৫৩ চিনা যুদ্ধ বিমানের | China Patrols Taiwan Border

China Patrols Taiwan Border কলকাতা: তাইওয়ান সীমান্তে চিনা বিমানের টহল৷ তাইওয়ানের চারপাশে ১৫৩টি চিনা বিমান ঘুরপাক খেতে দেখে তাইওয়ান৷ স্বায়ত্তশাসিত এই দ্বীপের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে…

China Patrols Taiwan Border

China Patrols Taiwan Border

কলকাতা: তাইওয়ান সীমান্তে চিনা বিমানের টহল৷ তাইওয়ানের চারপাশে ১৫৩টি চিনা বিমান ঘুরপাক খেতে দেখে তাইওয়ান৷ স্বায়ত্তশাসিত এই দ্বীপের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এই তথ্য জানানো হয়েছে। (China Patrols Taiwan Border)

taiwan biman

গোটা দ্বীপে সামরিক উত্তেজনা China Patrols Taiwan Border

প্রতিরক্ষা মন্ত্রক জানাচ্ছে, ‘চিনা যুদ্ধবিমানের এই কার্যকলাপ’-এর ২৫ ঘণ্টার রেকর্ড করা হয়েছে৷ যা গোটা দ্বীপে সামরিক উত্তেজনা আরও বাড়িয়ে তুলেছে৷

সোমবার তাইওয়ান সীমান্তে যুদ্ধবিমান ছাড়াও ড্রোন, যুদ্ধজাহাজ এবং উপকূল রক্ষী জাহাজ পাঠিয়েছে। তাইপেই জানিয়েছে, শত্রু মোকাবিলায় তারা তৈরি৷  বাইরের দ্বীপগুলোকে উচ্চ সতর্কতায় রাখা হয়েছে।

তাইওয়াল প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, ৯০টি চিনা বিমান তাইওয়ানের বিমান প্রতিরক্ষা সনাক্তকরণ অঞ্চলের (ADIZ) মধ্যে শনাক্ত করা হয়েছে।

china taiwan3

নতুন প্রেসিডেন্টের ভাষণ

যে দিন চিনা মহড়া হয়, ওই দিনই তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট উইলিয়াম লাই চিং-তে প্রথমবারের মতো জাতীয় দিবসের অনুষ্ঠানে ভাষণ দেন৷ তিনি বলেন, তাইওয়ানের যে কোনও ‘দখল’ প্রতিরোধ করা হবে৷ লাই চিং-তে আরও বলেন, “এই দ্বীপের ২ কোটি ৩০ লক্ষ মানুষের স্বাধীনতা কেড়ে নেওয়ার কোনও অধিকার বেজিংয়ের নেই।”

প্রসঙ্গত, চিন ও তাইওয়ানের সংঘাত বহু পুরনো৷ বেজিং তাইওয়ানকে তাদের ভূখণ্ডের অংশ বলে দাবি করে আসছে৷ চিনের বক্তব্য, এদিন “জয়েন্ট সোর্ড-২০২৪বি” নামের এই মহড়া, ‘পৃথকীকরণমূলক কার্যকলাপ’-এর বিরুদ্ধে একটি সতর্কতা।

China Patrols Taiwan Border

World: China’s 153 aircraft patrol around Taiwan increases military tension. Taiwan’s defense ministry records 25 hours of Chinese activity. President William Lai vows to defend Taiwan’s sovereignty in his National Day speech. Beijing’s Joint Sword-2024B drill underway.