তেলের গুহায় অ্যাটাকের প্ল্যান ইসরাইলের? মাটি ফুঁড়ে প্রতিশোধের ছক কষছেন নেতানিয়াহু!

তেলের গুহায় অ্যাটাক করবে ইসরাইল? (Israel’s Response to Iran) দিল্লি: ইরানের জন্য ইসরাইল মাটি ফুঁড়ে নতুন ছক সাজাচ্ছে?তেলে ভাসবে নাকি মধ্যপ্রাচ্য?ইরানের পরমাণু অস্ত্রের ভাণ্ডার নাকি…

Israel's Response to Iran

তেলের গুহায় অ্যাটাক করবে ইসরাইল? (Israel’s Response to Iran)

দিল্লি: ইরানের জন্য ইসরাইল মাটি ফুঁড়ে নতুন ছক সাজাচ্ছে?তেলে ভাসবে নাকি মধ্যপ্রাচ্য?ইরানের পরমাণু অস্ত্রের ভাণ্ডার নাকি তেলের গুহায় অ্যাটাক করবে ইসরাইল?

ইসরাইলের হাতে প্রতিশোধ নেওয়ার অনেক অপশন। ইরানে হামলার জন্য ইসরাইল সরকারি ভবন থেকে শুরু করে ভূগর্ভস্থ তেল শোধনাগার সবকিছুকে টার্গেট করতে পারে। পাশাপাশি ইরানের পারমাণবিক স্থাপনাতেও হামলা চালাতে পারে। তবে ইরানের যেকোনো জায়গায় হামলা ইসরাইলের জন্য অবশ্যই একটা বড় চ্যালেঞ্জ হবে।

Israel's Response to Iran

কিন্তু এটাও তো ফ্যাক্ট। ইসরাইল প্রতিশোধের আগুনে জ্বলছে। এক নয়, একাধিকবার ইজরায়েল বলেছে তারা ১ লা অক্টোবর ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাব দেবে। সেক্ষেত্রে, বিশেষজ্ঞদের একাংশের মতে ইসরাইলের সবচেয়ে সম্ভাব্য টার্গেট হতে পারে খার্গ তেল টার্মিনাল। যে টার্মিনাল ইরানের অশোধিত তেল রফতানির প্রায় ৯০ শতাংশ পরিচালনা করে, যার বেশিরভাগটাই চিনে পাঠানো হয়। অতএব, এটা তো পরিষ্কার ইসরাইল সেই খার্গ তেলক্ষেত্রে অ্যাটাক করলে ইরান মোটেও চুপ করে থাকবে না।

তেলের সাপ্লাই চেইন ভাঙতে পারে (Challenges)

আর বিষয়টা ইসরাইল কেন, গোটা বিশ্বের জন্যেও ভালো হবেনা।‌ এই ধরনের আক্রমণ তেলের সাপ্লাই চেইন ভাঙতে পারে। বিশ্ব তেলের বাজারে বড়সড় এফেক্ট পড়তে পারে। মার্কিন অর্থনীতিতেও প্রভাব ফেলতে পারে। যেখানে নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন রয়েছে। ফলে, পুরোটা ইসরাইলের জন্য সামরিক চ্যালেঞ্জ এর পাশাপাশি একটি কূটনৈতিক চ্যালেঞ্জ হবে। তাই ইসরাইল প্রতিশোধ নিতে কোন পথে হাঁটবে সেটা এখনও পরিষ্কার নয়।

Challenges

 

তবে ইরান ও রিস্ক নিতে নারাজ। অলরেডি ইরান উপসাগরীয় আরব রাষ্ট্রগুলোকে সতর্ক করেছে যেন তাদের আকাশসীমা কোনো ধরনের হামলার জন্য ব্যবহার না করতে দেওয়া হয়। কারণ, এদের মধ্যে কয়েকটা দেশের সঙ্গে ইসরায়েলের পূর্ণ কূটনৈতিক সম্পর্ক রয়েছে। তাই, দেশটা সাফ সাফ বলে দিয়েছে, যেই দেশই ইরানে আক্রমণ চালাতে ইসরাইলকে সাহায্য করবে, সেই দেশই ইরানের টার্গেট হবে।

Challenges
ইরান-ইজরায়েল

টেন্সড তেহরান (Tension)

তাই, এটা যেমন স্পষ্ট ইরানের ইজরায়েলে ২০০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের প্রতিশোধ কিভাবে নেওয়া হবে তা নিয়ে দিশেহারা নেতানিয়াহু। তেমনি ইসরাইলের প্রতিশোধ ইরানের কাছে কিভাবে ফেরৎ আসবে সেটা নিয়ে যথেষ্ট টেন্সড তেহরান।

Tension

আরও পড়ুন..

তাইওয়ানের আকাশে বারুদের গন্ধ, সীমান্তে চক্কর ১৫৩ চিনা যুদ্ধ বিমানের

WorldIsrael‘s Response to Iran : Can Israel retaliate against Iran under Netanyahu’s leadership? Explore the prime minister’s military background and political stance on national security.