পরে অনশনে বসলেও কেন রিস্কে অনিকেত মাহাতো? যা বলছেন চিকিৎসকরা | Aniket Mahato Health Condition

স্থিতিশীল নয় (Aniket Mahato Health Condition) কলকাতা: সকালে উঠে বসেছেন অনিকেত মাহাতো। কিন্তু চিকিৎসকরা বলছেন তাঁর শারীরিক কন্ডিশন এখনো স্থিতিশীল নয়। বৃহস্পতিবার রাতেই অনিকেতের শারীরিক…

Picsart 24 10 11 14 14 50 825

স্থিতিশীল নয় (Aniket Mahato Health Condition)

কলকাতা: সকালে উঠে বসেছেন অনিকেত মাহাতো। কিন্তু চিকিৎসকরা বলছেন তাঁর শারীরিক কন্ডিশন এখনো স্থিতিশীল নয়।

বৃহস্পতিবার রাতেই অনিকেতের শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁকে দ্রুত ভর্তি করা হয় আরজি কর হাসপাতালের সিসিইউ-তে। এখনও অনশন চালিয়ে যাচ্ছেন তনয়া পাঁজা, অনুষ্টুপ মুখোপাধ্যায়, অর্ণব মুখোপাধ্যায়, স্নিগ্ধা হাজরা, সায়ন্তনী ঘোষ হাজরা এবং পুলস্ত্য আচার্য। কিন্তু অনুষ্টুপ, স্নিগ্ধাদের থেকে প্রায় ২৪ ঘণ্টা পরে অনশনে বসেন অনিকেত। কিন্তু অন্যদের তুলনায় অনিকেতের শারীরিক অবস্থা অপেক্ষাকৃত বেশি খারাপ। কিন্তু কেন এই জুনিয়র চিকিৎসকের স্বাস্থ্য অন্যদের তুলনায় বেশি ভেঙেছে?

Aniket Mahato Health Condition

অনিকেতকে ভোগাচ্ছে (Latest updates on Aniket’s health)

সিনিয়র চিকিৎসকদের একাংশের কথায়, ‘অনশনরত অন্যান্যদের হাইপারটেনশন-এর কোনও মেডিক্যাল হিস্ট্রি নেই। যাঁরা হাইপারটেনশন-এ ভোগেন তাঁদের হার্ট এবং কিডনি অপেক্ষাকৃত দুর্বল হয়। শরীরের ‘মেটাবলিক ফাংশন’ -ও প্রভাবিত হয়।’ তাঁদের সংযোজন, ‘সাধারণত দীর্ঘক্ষণ খাবার বা জল না খেলে প্রথমে দেহ শক্তি সঞ্চয় করে ত্বকে জমিয়ে রাখা গ্লুকোজ থেকে। আর সেই সময় যদি অতি দীর্ঘ হয় সেক্ষেত্রে গ্লাইকোজেন থেকেও দেহ কিছুটা শক্তি সঞ্চয় করে। এরপর ধীরে ধীরে ভাঙতে থাকে মাসল বা পেশি। তাও যদি শেষ হয়ে যায় সেক্ষেত্রে দেহে কিটোন তৈরি হয়, যা অতি বিষাক্ত। কিটোন কোনও ব্যক্তির হার্ট বা কিডনির ক্ষতি করতে পারে।’ আর এটাই অনিকেতকে ভোগাচ্ছে।

Latest updates on Aniket's health

গড়া হয়েছে মেডিক্যাল বোর্ড (Health Concerns)

একেই অনশনের কারণে অনিকেতের শরীরে জলশূন্যতা ছিল। তাছাড়া অনিকেতের মূত্রে কিটোন ফোর প্লাস পাওয়া গিয়েছে, যা উদ্বেগজনক, আরজি কর হাসপাতালের সিসিইউ ইন-চার্জ, জানিয়েছেন অ্যানাসথেসিয়া বিভাগের প্রধান ডাক্তার সোমা মুখোপাধ্যায়। অনিকেতের আগে থেকেই উচ্চ রক্তচাপ ছিল বলেও জানিয়েছেন তিনি। আপাতত আরজি কর হাসপাতালে চিকিৎসাধীন অনিকেত। চিকিৎসকরা জানাচ্ছেন, আগের থেকে সামান্য ভালো রয়েছেন তিনি। তবে তাঁর শারীরিক অবস্থা এখনও ‘স্থিতিশীল’ বলা চলে না বলেও জানিয়েছেন তাঁরা। তাঁকে পর্যবেক্ষণে রাখা প্রয়োজন। অনিকেতের চিকিৎসার জন্য গড়া হয়েছে মেডিক্যাল বোর্ড।

Health Concerns

রাজ্য সরকারকে দ্রুত পদক্ষেপ করার অনুরোধ (Reactions from Activists)

প্রসঙ্গত, জুনিয়র চিকিৎসকদের দাবিগুলো সংবেদনশীলভাবে দেখার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ই-মেল করেছে সিনিয়র চিকিৎসকদের সংগঠন ‘জয়েন্ট প্ল্যাটফর্ম অফ ডক্টর্‌স’। জুনিয়র ডাক্তারদের সঙ্গে সরকারকে আলোচনায় বসার অনুরোধ করেছে এই সংগঠন। অনিকেতের শারীরিক অবস্থা নিয়ে শঙ্কা প্রকাশ করেছে ‘জুনিয়র ডক্টর্‌‌স ফ্রন্ট’। তাঁর স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। রাজ্য সরকারকে দ্রুত পদক্ষেপ করার অনুরোধ জানিয়েছেন তিনিও।

Reactions from Activists

আরও পড়ুন..

 

অনশনরত জুনিয়র ডাক্তার অনিকেত মাহাতো গুরুতর অসুস্থ! 

 

BengalAniket Mahato Health Condition : Latest updates on Aniket Mahato’s health condition as his hunger strike continues. Know the reasons behind his protest and the ongoing developments.