এর পরেও কি বুথ ফেরত সমীক্ষা নিয়ে মাতামাতি চলবে? নাকি জনতা সব ভুলে যাবে?

J&K Haryana Election Results 2024 মঙ্গলবারের ভোটের ফলাফল বলছে হরিয়ানায় শুধু কংগ্রেস ফেল করেনি, ফেল করেছে সমস্ত বুথ ফেরত সমীক্ষাও। লোকসভা নির্বাচনে প্রত্যেকটি বুথ ফেরত…

J&K Haryana Election Results 2024 Jammu Kashmir Assembly Elections

J&K Haryana Election Results 2024

মঙ্গলবারের ভোটের ফলাফল বলছে হরিয়ানায় শুধু কংগ্রেস ফেল করেনি, ফেল করেছে সমস্ত বুথ ফেরত সমীক্ষাও। লোকসভা নির্বাচনে প্রত্যেকটি বুথ ফেরত সমীক্ষা ডাহা ফেল করেছিল। যে বিষয়টি নিয়ে প্রশ্ন উঠে যায়।

এই পদ্ধতি কতটা বৈজ্ঞানিক, আদৌ তার কোনও ভিত্তি আছে কিনা, সেটা নিয়ে প্রশ্ন বহুদিন ধরেই রয়েছে। তারপরেও বুথ ফেরত সমীক্ষা নিয়ে মাতামাতি করাটা বন্ধ হয়নি। এই পরিস্থিতিতে হরিয়ানা বিধানসভা নির্বাচন নিয়ে যে সমস্ত বুথ ফেরত সমীক্ষা এসেছে দেখা গেল সেটি আবার ফেল করেছে। মূলত হরিয়ানা নিয়ে বিভিন্ন সমীক্ষক সংস্থা যে দাবি করেছিল তার কোনওটাই মেলেনি।

Election Results 2024

গত শনিবার বিভিন্ন সংস্থা দ্বারা পরিচালিত যে সমস্ত বুথ ফেরত সমীক্ষা সামনে আসে তাতে হরিয়ানায় কংগ্রেস বড় জয় পাবে বলে প্রায় প্রত্যেকেই দাবি করেছিল। মনে রাখতে হবে বুথ ফেরত সমীক্ষা কখনই ভোটের ফল নয়। এটা একটা আভাস মাত্র। বুথ ফেরত সমীক্ষা কখনও মেলে, কখনও মেলে না। তা সত্ত্বেও রাজনৈতিক সচেতন মানুষজনের বিশেষ আগ্রহ থাকে বুথ ফেরত সমীক্ষা ঘিরে। রাজনীতির কারবারিরা মনে করেন নির্বাচনের আসল ফলাফল কী হতে চলেছে তার একটা আন্দাজ পাওয়া যায় বুথ ফেরত সমীক্ষা থেকে। তাই বিষয়টি নিয়ে চর্চা থেমে থাকে না।

কিন্ত হরিয়ানা বিধানসভা নির্বাচন নিয়ে যে সমস্ত বুথ ফেরত সমীক্ষা সামনে এসেছে তাতে দেখা যাচ্ছে আন্দাজ তো দূরের কথা, সম্পূর্ণ উল্টো ফল হয়েছে হিন্দি বলয়ের রাজ্যটিতে। তাই প্রশ্ন আগামী দিনেও কি বুথ ফেরত সমীক্ষা নিয়ে এভাবেই মাতামাতি চলবে? জনতা কি সব ভুলে যাবে? একবার দু’বার সমীক্ষা ফেল করতেই পারে। কিন্তু বারবার ফেল করলে তো প্রশ্ন উঠবেই।

Election Results News

সবচেয়ে বড় কথা গত শনিবার হরিয়ানায় নির্বাচন শেষ হওয়ার আধ ঘন্টার মধ্যেই সামনে চলে আসে সমস্ত বুথ ফেরত সমীক্ষা। কীভাবে এত তাড়াতাড়ি সমীক্ষা হয়ে গেল তা নিয়ে তখনই প্রশ্ন উঠে গিয়েছিল। নাকি আগে থেকে সবটাই ঠিক করা ছিল? এই প্রশ্ন স্বাভাবিকভাবেই উঠছে। তবে যাই হোক না কেন বুথ ফেরত সমীক্ষা ভুল হওয়ায় নিঃসন্দেহে খুশি হয়েছে বিজেপি।

আরও পড়ুন-