অস্থির মধ্যপ্রাচ্যের দিকে কড়া নজর রাখছে ভারত, চিন্তা কোন বিষয়গুলি নিয়ে? India Watches Middle East Instability

India Watches Middle East Instability দিন দিন অস্থিরতা বাড়ছে মধ্যপ্রাচ্যে। পরিস্থিতি যে কোনও সময় আরও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। আর পশ্চিম এশিয়া তথা মধ্যপ্রাচ্যের অগ্নিগর্ভ…

India Watches Middle East Instability

India Watches Middle East Instability

দিন দিন অস্থিরতা বাড়ছে মধ্যপ্রাচ্যে। পরিস্থিতি যে কোনও সময় আরও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। আর পশ্চিম এশিয়া তথা মধ্যপ্রাচ্যের অগ্নিগর্ভ পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ভারত। ইজরায়েল-হামাস যুদ্ধ চলাকালীন যেভাবে ইরানের সঙ্গে ইজরায়েলের যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে তা নিয়ে কেন্দ্রীয় মন্ত্রিসভার ক্যাবিনেট বৈঠকে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমনটাই সূত্রের খবর।

Middle East Instability

যুদ্ধ পরিস্থিতির জেরে বাণিজ্য এবং তেল আমদানি কতটা ক্ষতিগ্রস্ত হবে, মধ্যপ্রাচ্যের অস্থির পরিস্থিতির জন্য সার্বিক ভাবে ভারত কতটা ক্ষতিগ্রস্ত হবে, তা নিয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে বলে খবর। বৃহস্পতিবারের এই বৈঠকে ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ও কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ।

India Watches Middle East Instability

India Middle East Relations

বর্তমান পরিস্থিতির কারণে তেলের দাম ঊর্ধ্বমুখী। ইরান থেকে বিপুল পরিমাণে তেল আমদানি করে ভারত। তাই তেলের দাম বাড়লে মূল্যবৃদ্ধিও বাড়বে। এছাড়া ব্যাহত হবে সমুদ্রপথে বাণিজ্য। লোহিত সাগর-এডেন উপসাগরে বন্ধ হতে পারে বাণিজ্যিক জাহাজ চলাচল। সব মিলিয়ে ক্ষতি হবে ব্যবসার। এই সমস্ত বিষয় নিয়ে প্রধানমন্ত্রী আলোচনা করেছেন বলে সূত্রের খবর।

Middle East Conflict

ঘটনা হল বিভিন্ন দেশের সঙ্গে আমদানি-রফতানি প্রক্রিয়া চালিয়ে আসছে ভারত। তার মধ্যে অন্যতম একটি দেশ হল ইরান। যারা ভারতের বন্ধু বলে পরিচিত। অন্যদিকে ইরানের শত্রু দেশ হচ্ছে ইজরায়েল। আবার ইজরায়েল ভারতের ঘনিষ্ঠ বন্ধু বলে পরিচিত। তাই ভারত পড়েছে উভয় সঙ্কটে। সবদিক সামলে ভারতকে ভারসাম্যের নীতি নিয়ে এগোতে হচ্ছে।

India Watches Middle East Instability

India Foreign Policy

বর্তমান পরিস্থিতিতে ভারতের একটাই কথা, যুদ্ধ কোনও সমস্যার সমাধান করতে পারে না। সেক্ষেত্রে ভারত বারবার এ কথাই বলছে যে, কূটনীতির মাধ্যমে সমস্যা মেটাতে হবে। এই পরামর্শ প্রত্যেকটি দেশকেই দিচ্ছে নয়াদিল্লি। একদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলছে। অন্যদিকে চরম অস্থির পরিস্থিতি তৈরি হয়েছে মধ্যপ্রাচ্যের একাধিক দেশে। যেদিকে কড়া নজর রাখছে নয়াদিল্লি।

Israel-Iran Conflict

আরও পড়ুন-

আইএমএফ থেকে আর্থিক সাহায্য নিতে গিয়ে এটা কী করল পাকিস্তান?

মধ্যপ্রাচ্যের সঙ্কটের মধ্যে এবার কোন মারাত্মক আশঙ্কা করছেন বাইডেন? কী করতে পারে ইজরায়েল?

ইরান ইসরাইল যুদ্ধ : ভারতের ‘শিরে সংক্রান্তি’! তেল-খাবারের এতো দাম?

পরবর্তী টার্গেটে কে? স্পষ্ট জানাল ইজরায়েল! শোরগোল আন্তর্জাতিক মহলে

ইজরায়েলের উপর ক্ষেপনাস্ত্র হামলা ইরানের, ‘মূল্য চোকাতে হবে’, হুঙ্কার নেতানিয়াহুর 

নাসারাল্লাহকে যেভাবে খতম করল ইসরাইল! একদম লাস্ট কয়েক মিনিট কেমন ছিল?