মধ্যপ্রাচ্যের সঙ্কটের মধ্যে এবার কোন মারাত্মক আশঙ্কা করছেন বাইডেন? কী করতে পারে ইজরায়েল?

Middle East ইজরায়েল-হামাসের পর ইজরায়েল-লেবানন ও ইজরায়েল-ইরানের মধ্যে যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে। যে ঘটনায় ঘুম ছুটেছে আন্তর্জাতিক মহলের। ইরানের মদতপুষ্ট ‘জঙ্গি’ সংগঠন হিজবুল্লার ঘাঁটি ওড়াচ্ছে…

US Middle East Policy Middle East crisis Israel-Hamas Conflict

Middle East

ইজরায়েল-হামাসের পর ইজরায়েল-লেবানন ও ইজরায়েল-ইরানের মধ্যে যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে। যে ঘটনায় ঘুম ছুটেছে আন্তর্জাতিক মহলের। ইরানের মদতপুষ্ট ‘জঙ্গি’ সংগঠন হিজবুল্লার ঘাঁটি ওড়াচ্ছে ইজরায়েল। পাল্টা জবাব দিচ্ছে হিজবুল্লা। সদ্য হিজবুল্লার ৭ সেনা নিহত হয়েছেন।

আর লেবাননের পাশাপাশি গাজাতেও ইজরায়েলের হামলা অব্যাহত। ইজরায়েলের হামলায় গাজায় নতুন করে ২২ জনের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আশঙ্কা ইরানের পরমাণু কেন্দ্রে হামলা চালাতে পারে ইজরায়েল। আর সেটা হলে পরিণতি যে কী হবে তা সকলেই বোঝেন।

Israel-Hamas Conflict

এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন তিনি এর বিরুদ্ধে। উল্লেখ্য ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আগেই বলেছেন ইরান যা করেছে তার মূল্য চোকাতে হবে তাদের। ইরানের মিসাইল হামলা নিয়েই এই হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি। তবে কি সেই মূল্য বলতে পরমাণু হামলার কথাই বলেছেন তিনি? এই আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

Iran missile attack on Israel

বুধবার বাইডেন বলেছেন, ইজরায়েল যদি ইরানের পরমাণু কেন্দ্রে হামলা চালায় তবে সেটা একেবারেই ঠিক হবে না। ইজরায়েলের এই আচরণ আমেরিকা মেনে নেবে না বলে স্পষ্ট করে দিয়েছেন তিনি। তিনি বলেছেন,

“নিজেকে রক্ষা করার অধিকার রয়েছে ইজরায়েলের। তবে আগামী পদক্ষেপ তাদের বিবেচনা করেই করতে হবে।”

বিষয়টি নিয়ে ইজরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে তিনি কথা বলবেন বলেও জানিয়েছেন বাইডেন। ইতিমধ্যেই জি-৭ গোষ্ঠী নেতাদের সঙ্গে এ বিষয়ে ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট।

Iran Nuclear Threat

আড়াই বছরের বেশি সময় ধরে রাশিয়া-ইউক্রেনের চলছে। বহু আলোচনার পরেও তা থামানো যায়নি। কিন্তু মধ্যপ্রাচ্যে যে সঙ্কট দেখা দিয়েছে তা নিয়ে নতুন করে উদ্বেগ বেড়েছে গোটা বিশ্বের। একের পর এক দেশ যদি নিজেদের মধ্যে এভাবে যুদ্ধে জড়িয়ে পড়ে, তা যে একেবারেই কাম্য নয় তা বারবার বলছেন বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা। নয়াদিল্লি বিষয়টি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

US Middle East Policy

কূটনৈতিক আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের বার্তা দিয়েছে ভারত। এই আবহের মধ্যে ইজরায়েল যদি ইরানের পরমাণু কেন্দ্রে হামলা চালায় তা যে ভয়ঙ্কর বিপদ ডেকে আনবে তা স্পষ্ট। যথারীতি বিষয়টি নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে মধ্যপ্রাচ্য তথা গোটা বিশ্ব জুড়ে।

আরও পড়ুন-

ইরান ইসরাইল যুদ্ধ : ভারতের ‘শিরে সংক্রান্তি’! তেল-খাবারের এতো দাম?

পরবর্তী টার্গেটে কে? স্পষ্ট জানাল ইজরায়েল! শোরগোল আন্তর্জাতিক মহলে

ঢাকার এতো এতো সাংবাদিক খুনী? “নতুন বাংলাদেশ” এর মহিমা দেখুন

ইজরায়েলের উপর ক্ষেপনাস্ত্র হামলা ইরানের, ‘মূল্য চোকাতে হবে’, হুঙ্কার নেতানিয়াহুর 

নাসারাল্লাহকে যেভাবে খতম করল ইসরাইল! একদম লাস্ট কয়েক মিনিট কেমন ছিল? 

পৃথিবী থেকে ছিটকে গেল লেবানন? গাজার ডিটো! টোটকা জানে ইসরাইল?