দুর্গাপুজোর সঠিক সময়সূচি ফাঁস! বেলুড় মঠ কোন পথে? | Durga Puja Timings

বেলুড় মঠের দুর্গাপুজোর নির্ঘণ্ট (Durga Puja Timings Panjika Belur Math) কলকাতা: সোশ্যাল মিডিয়ায় যে পুজোর সময়সূচি ঘুরছে সেটা ঠিক? বেলুড় মঠের পুজো নির্ঘন্ট কিন্তু অন্য…

বেলুড় মঠের দুর্গাপুজোর নির্ঘণ্ট (Durga Puja Timings Panjika Belur Math)

কলকাতা: সোশ্যাল মিডিয়ায় যে পুজোর সময়সূচি ঘুরছে সেটা ঠিক? বেলুড় মঠের পুজো নির্ঘন্ট কিন্তু অন্য কথা বলছে! কনফিউজড? প্রতিবেদনটা শেষ পর্যন্ত পড়লে ক্লিয়ার হবে পুরোটা।

Durga Puja Timings Panjika Belur Math

মহালয়া ওভার। আসছে পুজো। তবে এই বছরের দুর্গা পুজোটা কিন্তু অন্যবারের তুলনায় কিছুটা হলেও আলাদা। এখনো পর্যন্ত দুর্গাপুজোর যে সময়সূচী বা নির্ঘণ্টের সামনে এসেছে, তাতে বারংবার একটাই বিষয় হাইলাইটেড হয়েছে। এই বছর অষ্টমী ও নবমী তিথি একই দিনে।

তাছাড়া তিথি শুরু ও ছাড়ার সময়টাও অন্যান্য বারের পুজোগুলোর তুলনায় একটু আলাদা রকমের। সে ক্ষেত্রে সপ্তমী থেকে দশমী পর্যন্ত পুজো মোট তিন দিনের শেষ হচ্ছে বলে দেখা যাচ্ছে। ‌ কিন্তু এটা নিয়ে কনফিউশন তৈরি হচ্ছে তখনই, যখন বেলুড় মঠের দুর্গাপুজোর নির্ঘণ্ট বলছে। সপ্তমী থেকে দর্শনে চার দিনের পুজো। তাহলে কোনটা ঠিক? আর কোনটা ভুল?

বড়সড় তফাৎ (Differences in Panjika and Belur Math Timings)

দেখুন, সময়সূচি অনুযায়ী আগামী ৯ তারিখ, মহাষষ্ঠী। অথচ বোধন ৮ তারিখ আর ষষ্ঠী কিন্তু ৯ তারিখ। সেখানে বেলুড় মঠের ক্ষেত্রে ৯ তারিখই মহাষষ্ঠীতে মায়ের বোধন। নেক্সট, পুজোর যে সময়সূচী অলরেডি মানুষ মেনে চলবে বলে ঠিক করেছে সেখানে ১০ তারিখ অর্থাৎ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে পুজোর মূল পর্ব। মানে এই দিনই মহাসপ্তমী। বেলুড় মঠের সময়সূচির ক্ষেত্রেও এটা একই। ১০ তারিখ মহাসপ্তমী। আর, ১১ তারিখ অর্থাৎ শুক্রবার মহাষ্টমী। ওই দিনই পড়ছে মহানবমী। নবমীর পুজো শেষ হবে পরদিন ভোরে।

Differences in Panjika and Belur Math Timings

এই সময়সূচিটাই ভাইরাল সোশ্যাল মিডিয়াতেও। কিন্তু, বেলুড় মঠের সময়সূচি অনুযায়ী ১১ তারিখ মহাষ্টমী, কুমারী পূজো হলেও নবমী ১২ তারিখ। আর এখানেই বড়সড় তফাৎ। না, এখানেই শেষ নয়।‌পঞ্জিকা মতে, ১২ অক্টোবর বিজয়া দশমী। কিন্তু বেলুড় মঠের সময়সূচি অনুযায়ী বিজয়া দশমী ১৩ তারিখ।

শুরু হয়েছে কনফিউশন (Confusion)

আর ঠিক এই দুরকম দুটো সময়সূচি নিয়েই শুরু হয়েছে কনফিউশন। তবে জানিয়ে রাখা দরকার, বেশ কিছু বারোয়ারী পুজো ৪ দিন ধরেই। অর্থাৎ মহাসপ্তমী থেকে বিজয়া দশমী পর্যন্ত পালন করা হচ্ছে চারদিনেই। বেলুড় মঠের পুজোও সেই চার দিনের তারিখ মেনেই পালন করা হচ্ছে।

Confusion

Confusion

একইসঙ্গে বেলুড় মঠের পুজোর সাক্ষী থাকতে হলে? মঠ কতৃপক্ষ জানিয়েছে, মাতৃ আরাধনার দিনগুলোতে আগত ভক্ত ও দর্শকরা দেবীর ভোগারতির পর পুষ্পাঞ্জলি দিতে পারবেন। ওই অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য সব ভক্তদের আমন্ত্রণও জানানো হয়েছে৷

আরও পড়ুন..

দুর্গাপুজোয় কেন বাংলায় আসছেন না কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী?

শুধু দুর্গাপুজো কেন, সিপিএমের মুখপত্রে মোদীর ছবি-সহ রেলের বিজ্ঞাপনও ! বাস্তবটা বুঝছে আলিমুদ্দিন

BengalDurga Puja Timings Panjika Belur Math : Get accurate Durga Puja timings 2024 from Panjika and Belur Math. Plan your puja schedule with our detailed timings for Mahalaya, Shashthi, Saptami, Ashtami, Navami, and Vijaya Dashami.