মহালয়া: দেবী পক্ষের সূচনায় ঘাটে ঘাটে তর্পণ বাংলায় | Mahalaya images 2024

Mahalaya images 2024 কলকাতা: শুরু হয়ে গিয়েছে দেবীপক্ষ৷ আজ সকাল থেকেই ঘাটে ঘাটে চলছে তর্পণ৷  উপচে পড়া ভিড়ে ঘেঁষাঘেষি করে দাঁড়িয়েই চলল পূর্বপুরুষের আত্মার শান্তি…

mahalaya images 2024

Mahalaya images 2024

কলকাতা: শুরু হয়ে গিয়েছে দেবীপক্ষ৷ আজ সকাল থেকেই ঘাটে ঘাটে চলছে তর্পণ৷  উপচে পড়া ভিড়ে ঘেঁষাঘেষি করে দাঁড়িয়েই চলল পূর্বপুরুষের আত্মার শান্তি কামনা৷ সুষ্ঠুভাবে পুজো সারতে সজাগ প্রশাসন।

দীর্ঘকাল ধরে কোটি কোটি মানুষ মহালয়ার পূন্যপ্রভাতে মন্ত্রোচ্চারণের মাধ্যমে জল অঞ্জলি দিয়ে স্মরন করে চলেছেন তাঁদের বিদেহী পূর্বপুরুষদের উদ্দেশ্যে। এবার তার ব্যথিক্রম ঘটেনি৷  ঘাটে ঘাটে চলছে মহালয়ায় পিতৃতর্পণ।  

Mahalaya 2024

প্রতিবারের মতো এবছর পিতৃ তর্পণের ভিড় জমেছে নদীর ঘাটগুলিতে।  পূর্বপুরুষদের উদ্দেশ্যে পিতৃতর্পণ করতে দেখা গিয়েছে বহু মানুষকে।

বুধবার মহালয়ার ভোর থেকে হাওড়াতেও তর্পণ করতে মানুষ আসেন গঙ্গার ঘাটে। দুর্ঘটনা এড়াতে গঙ্গাবক্ষে নজরদারি ছিল পুলিশের। পিতৃপক্ষের অবসান দেবীপক্ষের সূচনায় এদিন মহালয়ার ভোরে তর্পণ চলে হাওড়ার বিভিন্ন ঘাটে। সকাল থেকেই তর্পণের জন্য প্রচুর মানুষ ভিড় জমান গঙ্গার ঘাটগুলিতে। রামকৃষ্ণপুর ঘাট, শিবপুর ঘাট, বাঁধাঘাট সহ বালির বিভিন্ন ঘাটেও তর্পণের জন্য ভোর থেকেই মানুষের ভিড় লক্ষ্য করা যায়। সকাল থেকেই গঙ্গার ঘাটগুলিতে দেখা যায় মানুষের উপচে পড়া ভিড়। রীতি মেনে সকলেই মহালয়ার ভোরেই পিতৃপুরুষকে তর্পণ করার জন্য তাঁরা হাজির হন।

Mahalaya Amavasya 2024

মহালয়ার ভোরে পিতৃপক্ষের অবসান ঘটিয়ে মাতৃ পক্ষের শুভারম্ভের মুহূর্তে নদীয়ার তীর্থভূমি শান্তিপুর ভাগীরথী নদীর বড়বাজার ঘাট সহ বিভিন্ন ঘাটে অসংখ্য মানুষজনকে দেখা গেল ধর্মীয় রীতি তর্পণ পদ্ধতির মধ্য দিয়ে পূর্বপুরুষদের শ্রদ্ধাজ্ঞাপন করতে। বিশেষ এই ক্ষণে শান্তিপুরের বিভিন্ন এলাকা থেকে কাতারে কাতারে মানুষ ছুটে এসেছেন ভাগীরথী নদীর বিভিন্ন ঘাটে।