২০২৪-এ মহালয়া কবে? এর তাৎপর্য কী? কেন নবরাত্রির আগে পালিত হল এই রীতি?

Mahalaya significance and celebration কলকাতা: মা আসছেন৷ মাকে স্বাগত জানাতে তৈরি তাঁর অগণিত ভক্ত৷  পশ্চিমবঙ্গ-সহ অন্যান্য রাজ্যেও শুরু হয়ে গিয়েছে তোড়জোড়ো। দেবীপক্ষের সূচনা হয় মহালয়ার…

Mahalaya significance and celebration

Mahalaya significance and celebration

কলকাতা: মা আসছেন৷ মাকে স্বাগত জানাতে তৈরি তাঁর অগণিত ভক্ত৷  পশ্চিমবঙ্গ-সহ অন্যান্য রাজ্যেও শুরু হয়ে গিয়েছে তোড়জোড়ো। দেবীপক্ষের সূচনা হয় মহালয়ার মধ্যে দিয়ে৷ সনাতন ধর্মে এটা বিশ্বাস করা হয় যে, মহালয়ায় দেবী দুর্গা পৃথিবীতে অবতরণ করেন। বিশেষ করে বাঙালি হিন্দুরা গভীর ভক্তি ও উৎসাহ নিয়ে দেবীকে স্বাগত জানানোর প্রস্তুতি নেন। (Mahalaya significance and celebration)

‘মহালয়া’ শব্দের সংস্কৃত অর্থ Mahalaya significance and celebration

‘মহালয়া’ শব্দটি সংস্কৃত শব্দ ‘মহা’ (মহান) এবং ‘আলয়া’ (আবাস) থেকে এসেছে, যা একত্রে ‘মহান আবাস’ বা ‘দেবীর ঘর’ বোঝায়। মহালয়া অমাবস্যা একটি বিশেষ দিন, যখন মানুষ পিতৃপক্ষের শেষ দিনে নিজেদের পূর্বপুরুষদের উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করেন। ২০২৪ সালে অমাবস্যা পড়েছে ২ অক্টোবর৷ ওই দিনই পালিত হবে মহালয়া।

ma durga

মহালয়া অমাবস্যা ২০২৪: তারিখ ও সময়

অমাবস্যা তিথি শুরু – ১ অক্টোবর, ২০২৪, রাত ৯:৩৯
অমাবস্যা তিথি শেষ – ৩ অক্টোবর, ২০২৪, রাত ১২:১৮
কৃত্তিকা মুহূর্ত – ২ অক্টোবর, ২০২৪ – সকাল ১১:১২ থেকে দুপুর ১২:০০

মহালয়ার ঐতিহাসিক ও ধর্মীয় গুরুত্ব প্রাচীন মহাকাব্য মার্কণ্ডেয় পুরাণ থেকে উদ্ভূত, যেখানে ‘দেবী মহাত্ম্য’ (দেবীর গৌরব) কাহিনী বর্ণিত রয়েছে। এই ধর্মীয় গ্রন্থে দেবী দুর্গা ও দানব রাজা মহিষাসুরের মধ্যে লড়াইয়ের কাহিনীর উল্লেখ রয়েছে।

ma durga2

মহিষাসুর, যাকে ব্রহ্মা দেবতাও অদম্য হওয়ার বর দিয়েছিলেন, বিশ্বজুড়ে অরাজকতা সৃষ্টি করেছিল। দেবতারাও তাঁর বিরুদ্ধে রুখে দাঁড়াতে ব্যর্থ হন৷ ব্রহ্মা মহিষাসুরকে বর দিয়েছিলেন যে, তিনি কোনও পুরুষ শক্তির কাছে পরাজিত হবেন না৷ এর পরই দেবতারা তাঁদের শক্তি একত্রিত করে দেবী দুর্গার রচনা করেন৷ সকল দেবতারা তাঁদের অস্ত্র দেবী দূর্গার হাতে তুলে দেন৷ এমনকি ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ্বরের অস্ত্র দিয়েও সজ্জিত হন দেবী৷

 

দেবী দুর্গা ও মহিষাসুরের মধ্যে যুদ্ধ নবদিন ও রাত ধরে চলেছিল৷ দশম দিনে মহিষাসুর পরাস্ত হন। এই বিজয়কে বিজয়াদশমী বা দশহরা হিসাবে উদযাপন করা হয়।

mahishasurmardini

ভারতের বিভিন্ন স্থানে মহালয়া উদযাপন মহালয়া দুর্গাপূজার প্রস্তুতির সূচনা করে, যা দুর্গা পূজার প্রাথমিক অনুষ্ঠান নয় দিন আগে পালন করা হয়। পশ্চিমবঙ্গে, মহালয়ার দিনটি বাড়িতে দুর্গা স্বপ্নশতী চণ্ডি বা চণ্ডী পাঠ (দেবী দুর্গার উদ্দেশ্যে প্রার্থনা) পাঠ করার রীতি রয়েছে।

 

আরও পড়ুন-

সপ্তাহের এই দিনগুলোতে মাথায় শ্যাম্পু! 

রান্নাঘরেই বড়লোক হওয়ার মোক্ষম জিনিস! 

কালীপুজো অবধি চোখে অন্ধকার! 

গণেশ চতুর্থীর দিন মানুন এই টোটকা

ঘরের দেওয়ালে পেরেক পুঁতলেই কোটিপতি! 

durga ma

Astrology and Spirituality: Discover the significance of Mahalaya 2024, marking the arrival of Devi Durga. Learn about the historical and religious importance, key dates, and celebrations in West Bengal and beyond. Join millions in welcoming the goddess with devotion and enthusiasm.