বাজেট ২০২০: কী হতে পারে আয়কর কাঠামো? জেনে নিন

বাজেট ২০২০: কী হতে পারে আয়কর কাঠামো? জেনে নিন

imagesmissing

নয়াদিল্লি: আগামী ৩১ জানুয়ারি সংসদে দেশের 'ইকোনোমিক রিভিউ' পেশ করা হবে। পয়লা ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তবে, সারা দেশের বিপুল গুঞ্জন ছড়িয়েছে, নর্থ ব্লক (যেখানে অর্থমন্ত্রক রয়েছে) ব্যাপক কর ছাড় দিতে চলেছে। অনেকেই বলছেন একটি সুষম কর চালু করতে চলেছে মোদী সরকার। সঙ্গে, উচ্চ আয় সম্পন্ন জনগোষ্ঠীর জন্য নতুন কর কাঠামো চালু করার কথাও নাকি ভাবছে সরকার। তবে, ঠিক কী হতে চলেছে তা পয়লা ফেব্রুয়ারির আগে আন্দাজ করা কঠিন।

 

তবে ব্যক্তিগত আয়কর ছাড়ের সম্ভাবনা বিপুল, কারণ মোদি সরকার চাইছে মধ্যবিত্তের ক্রয়ক্ষমতা বাড়ুক। তা জদিবনা বাড়ে, তবে দেশের অর্থনীতি আরও তলানিতে যাবে। সারা বিশ্ব ভারতীয় বাজারকে সেলাম করে। এই বিশাল বিপুল বাজারের জন্যই ভারত সারা বিশ্বে বড় শক্তি। সেই বাজার নষ্ট হয়ে গেলে তার কু-প্রভাব পড়বে দেশের অর্থনীতিতে, তা ভাল  করেই জানে নর্থ ব্লক।

যা হতে পারে:

১. বছরে ৫ লক্ষ টাকা পর্যন্ত যাঁরা রোজগার করেন তাঁদের কর দিতে হবে না।

২. ৫ লক্ষ টাকার বেশি রোজগার যারা করেন তাঁদেরই কর দিতে হবে। 

৩. বছরে আড়াই লক্ষ থেকে ১০ লক্ষ পর্যন্ত রোজগারের ব্যক্তিকে ১০ শতাংশ কর দিতে হতে পারে। অনেকের প্রশ্ন, যদি ৫ লক্ষ পর্যন্ত ছাড় থাকে তবে আড়াই লক্ষের কথা উঠছে কেন? আসলে, যারা ৫ লক্ষ পর্যন্ত রোজগার করেন তাদের জন্য কর থাকবে না। কিন্তু, ৫ লক্ষের বেশি হয়ে গেলে কর গণনা আড়াই লক্ষ থেকেই শুরু হবে। এটি নতুন নয়। অরুন জেটলি অর্থমন্ত্রী থাকার সময় তাই করে গিয়েছিলেন।

৪. ১০ লক্ষ থেকে ২০ লক্ষ পর্যন্ত রোজগার থাকলে ২০ শতাংশ কর দিতে হবে। 

৫. ২০ লক্ষ থেকে ২ কোটি টাকা পর্যন্ত যায় হলে ৩০ শতাংশ কর দিতে হবে।

৬. বছরে ২ কোটি টাকার উপর রোজগার হলে তাকে ৩৫ শতাংশ কর দিতে হবে। তা সারচার্জ বিহীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *