The fancy initiative of the science club on dengue awareness

হাওড়া: সলপ বাজারে ব্রেকথ্রু সায়েন্স সোসাইটি অ্যাফিলিয়েটেড নবজাগরণ বিজ্ঞান ক্লাব আয়োজিত সচেতনতা শিবির অনুষ্ঠিত হয়। সুসজ্জিত ব্যানার, প্ল্যাকার্ড, মডেল, স্লোগান সম্বলিত দু’ঘণ্টার প্রচার পর্ব চলে। প্রথম পর্বে জল সংকট ও জল সংরক্ষণ নিয়ে আলোচনা হয়। পরে ডেঙ্গু থেকে বাঁচার উপায় নিয়ে বিস্তারিত আলোচনা হয়। আলোচনায় নাগরিক ও সরকার বা প্রশাসন উভয়েরই দায় দায়িত্বের কথা উঠে আসে।

প্রচার পর্বে এলাকায় ব্যাপক সাড়া পড়ে। উপস্থিত ও পথ চলতি মানুষেরা প্রাণভরে সমর্থন করেন। আরও বড় প্রচার অভিযান করতে উৎসাহী বলে জানান অনেকেই। প্রয়োজনে প্রশাসনিক দপ্তরে এ বিষয়ে দরবার করা হবে জানিয়ে সভায় সমাপ্তি ঘোষণা করেন নবজাগরণ বিজ্ঞান ক্লাবের কর্মকর্তা শুভদ্বীপ সর্দার৷

উপস্থিত ছিলেন, জিলস সায়েন্স ফোরামের পক্ষে শান্তনু পাল এবং ব্রেকথ্রু সায়েন্স সোসাইটির রাজ্য কমিটির কার্যনির্বাহী সদস্য শিক্ষক অভিজিৎ মণ্ডল। ব্রেকথ্রু সায়েন্স সোসাইটির রাজ্য কমিটির কার্যনির্বাহী সদস্য অভিজিৎ মণ্ডল এক বিবৃতিতে বলেন, নাগরিকদের যেমন সচেতন হতে হবে, ঠিক তেমনই প্রশাসন বা সরকারের উচিৎ সকলের জন্য বিনামূল্যে বিশুদ্ধ পানীয় জল সরবরাহ করার ব্যাপারে সুস্পষ্ট নীতি সহ সুষ্ঠ ব্যবস্থা করা। জল যেহেতু প্রাকৃতিক সম্পদ, তাই জল নিয়ে কোনভাবেই ব্যবসা করা চলবে না।

একইভাবে ডেঙ্গু সচেতনতা নিয়ে শুধুমাত্র প্রচার করেই সরকার নিজের দায় ঝেড়ে ফেলছে। সরকারে উচিৎ নিকাশি ব্যবস্থা যথাযথ করা। নর্দমা গুলিতে নিয়মিত ব্লিচিং ও মশা মারা তেল ছড়ানো, জমা আবর্জনা নিয়মিত পরিস্কার করা। সমস্ত সরকারী হাসপাতালে ডেঙ্গুর রক্ত পরীক্ষা সহ সম্পূর্ণ চিকিৎসার ব্যবস্থা করা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here