cyber law

কলকাতা: বর্তমান যুগে ইন্টারনেট জনপ্রিয়তা আকাশ ছুঁয়েছে। আর মানুষ ক্রমশ ঝুঁকছে সোশ্যাল মিডিয়ার ওপর। সঙ্গে বাড়ছে সাইবার ক্রাইম। ব্যাংক একাউন্ট হ্যাক করে টাকা চুরি অথবা সোশ্যাল মিডিয়ায় কোন ব্যক্তির নামে ভুয়া অ্যাকাউন্ট খুলে প্রতারণা নানান অভিযোগ দিনে দিনে বাড়ছে। প্রযুক্তির উন্নতির সঙ্গে অপরাধের বাড়বাড়ন্ত ক্রমশ জনপ্রিয় হচ্ছে সাইবার সিকিউরিটি এন্ড ল নিয়ে পড়াশোনা।

যোগ্যতা: যে কোন প্রতিষ্টিত প্রতিষ্ঠান থেকে উচ্চমাধ্যমিক পাশ করে আইন নিয়ে ব্যাচেলর ডিগ্রি পড়া পড়ুয়ারা সাইবার ল নিয়ে পড়ার জন্য আবেদন করতে পারবেন। বিদেশে পড়ার সুযোগ রয়েছে।তবে এই কোর্সে ভর্তির জন্য এলএলবি ডিগ্রি থাকা আবশ্যক।

দক্ষতা: এই নিয়ে পড়াশোনার জন্য প্রযুক্তি নির্ভরতা থাকতে হবে। ভাষা প্রসঙ্গে সাবলীল হওয়া চাই। মানসিক ও শারীরিক মনোবল থাকা প্রয়োজন। বিচক্ষণতা থাকা আবশ্যক। লেখার দক্ষতা থাকতে হবে।পরিস্থিতি সামাল দেওয়ার দক্ষতা ও উপস্থাপনা সহ পক্ষপাতহীন সিদ্ধান্ত নেওয়ার মতো যুক্তি থাকতে হবে প্রার্থীর।

কোর্সের বিবরণ: দু’বছরের এমএনসি ইন সাইবার ফরেনসিক, এম টেক ইন নেটওয়ার্ক এন্ড সাইবার সিকিউরিটির মত ডিগ্রী কোর্সের সঙ্গে ডিপ্লোমা কোর্সের সুযোগ রয়েছে। তাদের মধ্যে অন্যতম ডিপ্লোমা ইন সাইবার ল।

কাজের সুযোগ: সাইবার ল নিয়ে পড়াশোনা করলে কাজের সুযোগ রয়েছে বিস্তর। সঙ্গে রয়েছে আকর্ষণীয় বেতন। ইদানিং বহু সংস্থা সাইবার বিশেষজ্ঞ নিযুক্ত করছে। বিভিন্ন আইটি কোম্পানিতে ও আইনজীবী হিসাবে কাজের সুযোগ এসেছে। যে কোন বিশ্ববিদ্যালয়ে লেকচারার হিসেবে যোগ দেওয়ার সুযোগ রয়েছে। এছাড়াও সাইবার ল নিয়ে ডিগ্রি কোর্স করা থাকলে সাইবার লইয়ার, লিগাল অ্যাডভাইজার, সাইবার অ্যাসিস্ট্যান্ট, ইন হাউস কনসালটেন্ট হিসাবেও কাজের সুযোগ থাকছে।

কোথায় পড়বেন: আইআইটি এলাহাবাদ, উত্তরাখণ্ড ওপেন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ হায়দারাবাদ, ইন্দিরা গান্ধী ওপেন ইউনিভার্সিটি, অ্যামিটি ইউনিভার্সিটি তে ও এই কোর্সের সুযোগ রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here