কলকাতা: আজ, সোমবার বাঙালির বর্ষবরণ। তাতে মিষ্টিমুখ ‘মাস্ট’। দোকানগুলিও সেই উৎসবের উদযাপনে হরেক পসরায় সাজিয়েছে মিষ্টি। তাদের নামেও যেমন বাহার, স্বাদেও।

বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিকে এবার বৈশাখে শুরু হচ্ছে আম জিলাটো সন্দেশ। দেখতে জিলাটো’র মতো। খেতে সন্দেশ। পাকা আম দিয়ে ছানা মেখে এই মিষ্টি তৈরি হয়। তার বিক্রি শুরু হচ্ছে আজ, সোমবার। ৬০০ টাকা কিলো। এখানকার কর্ণধার সুদীপ মল্লিকের কথায়, এবার গরমে হিট করবে ফিগ অ্যান্ড হানি সন্দেশ। চিনির ‘চ’ নেই। আগাগোড়া হিমালয়ান হানি বা মধু দিয়ে তৈরি এই সন্দেশে মূল থিম ‘আনজির’। দেখতে ও খেতে অসাধারণ, দাবি সুদীপবাবুর। আর আছে বাদামিকা সন্দেশ। তার পেটে এবং গায়ে যেমন কাজু, পেস্তা আর অ্যামন্ড আছে, তেমনই আছে শসা আর তরমুজের বীজ। অভিনব, আরামদায়ক। দাম ৩০ টাকা।

ভ্যাপসা গরমে রেহাই পেতে কে সি দাশের এবার বাজি ঠান্ডাই মালাই। এখানকার কর্ণধার ধীমান দাশের কথায়, আমরা এটি রসমালাই হিসেবেই আনছি, কিন্তু অন্য স্বাদে। এখানে জাফরানের বদলে ব্যবহার করা হয়েছে ঠান্ডাই। খেতে একবারে আলাদা। দাম জিএসটি সহ ৩০ টাকা। আছে নববর্ষ স্পেশাল নববর্ষিকা। চিত্রকূটে ক্রিমের খেলা এই মিষ্টিতে। সুপারহিট বাদশাহি চকো রোল। রসের মিষ্টি। কিন্তু পেটে চকোলেটের পুর। আছে বাদামের উপস্থিতিও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here