ওয়াশিংটন: সামান্য কিছু ডোনার স্টেম সেল ব্যবহার করে ইঁদুরের দেহে কিডনি তৈরিতে সক্ষম হলেন গবেষকেরা। ফলে মানব কিডনি গড়ে তোলার পথে আরও একধাপ এগনো সম্ভব হল বলেই মনে করছেন তাঁরা। বহু ক্ষেত্রেই কিডনি প্রতিস্থাপন আবশ্যক হয়ে দাঁড়ায়।

কিন্তু প্রয়োজনের তুলনায় কিডনি দাতার পরিমাণ গোটা বিশ্বেই অনেক কম। এই নয়া গবেষণা ভবিষ্যতে মানব কিডনি গড়ে তোলার ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি।গোটা কর্মকাণ্ডের পিছনে রয়েছেন জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট ফর ফিজিওলজিক্যাল সায়েন্সেস-এর গবেষকেরা। তাঁদের এই গবেষণা প্রকাশিত হয়েছে নেচার কমিউনিকেশন জার্নালে। মানব দেহের মধ্যেই কীভাবে প্রয়োজনীয় অঙ্গ গড়ে তোলা যায়, তা নিয়ে বহুদিন ধরেই কাজ করে চলেছেন গবেষকেরা। তারই অংশ হিসেবে ব্লাস্টোসিস্ট কমপ্লিমেন্টেশন নামে একটি পদ্ধতি উল্লেখযোগ্য। এই পদ্ধতিতে উৎসাহজনক ফলও মিলছে।

ডিম্বাণু নিষিক্ত হওয়ার কয়েক দিন পর গড়ে ওঠা একঝাঁক কোষের সমাহারকে ব্লাস্টোসিস্ট বলে। বিবর্তনের ফলে কোনও একটি বিশেষ অঙ্গ লুপ্ত হয়ে পড়েছে, এরকম কোনও প্রাণীর ব্লাস্টোসিস্ট নিয়ে সাধারণ কোনও ডোনার প্রাণীর স্টেম সেলের সঙ্গে তা মিশিয়ে দেহের মধ্যে স্থাপন করা হয়। এক্ষেত্রে সম প্রজাতির প্রাণী হতে হবে, সেরকম কোনও বাধ্যবাধকতা নেই। এরপর ওই স্টেম সেল বিভাজিত হয়ে লুপ্ত হয়ে পড়া গোটা অঙ্গটি তৈরি হয়ে পড়ে। এই অঙ্গটি স্টেম সেলের প্রকৃত ডোনার যে প্রাণী, তার বৈশিষ্ট্য অনুযায়ীই কাজ করে। ফলে এই প্রক্রিয়া অঙ্গ প্রতিস্থাপনের চিকিৎসায় ব্যবহার হওয়ার ভবিষ্যত সম্ভাবনা দেখাচ্ছে।

Loading...
Loading...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here