টরন্টো: মহাকাশে রহস্যময় আলোর সঙ্কেত কারা পাঠায়? তারা আমাদের আকাশগঙ্গা ছায়াপথ থেকে কতটা দূরে রয়েছে? ওই সঙ্কেতগুলি কি ভিনগ্রহীরা পাঠাচ্ছে নাকি এর পিছনে অন্য কোনও বৈজ্ঞানিক কারণ রয়েছে? এই সমস্ত বহুপ্রতীক্ষিত প্রশ্নের উত্তর এবার মিলতে চলেছে বলে দাবি করেছেন একদল গবেষক।

সম্প্রতি কয়েক লক্ষ আলোকবর্ষ দূর থেকে আসা এইধরনের আলোর সঙ্কেতের সন্ধান পেয়েছেন ওই মহাকাশবিজ্ঞানীরা। ভিনগ্রহীরাই যে এই আলোর সঙ্কেত পাঠাচ্ছে, নয়া আবিষ্কারে তা প্রমাণ করা যাবে বলে দাবি করেছেন ওই গবেষকরা। মহাকাশে যে আলোর সঙ্কেতের সন্ধান মিলেছে, জ্যোতির্বিজ্ঞানের পরিভাষায় বলা হয় ফাস্ট রেডিও বার্স্ট (এফআরবি)। বিজ্ঞানীদের মতে, এই আলোর সঙ্কেত অত্যন্ত ক্ষণস্থায়ী হয়।

একটি নির্দিষ্ট লয়ে এগুলি জ্বলে এবং নেভে। ক্ষণস্থায়ী হলেও, এই এফআরবি কয়েক সেকেন্ডে যে পরিমাণ তাপ বিকিরণ করে, তা পৃথিবীতে আসা সারা বছরের সূর্যরশ্মির তুলনায় অনেকটাই বেশি। তাই বিজ্ঞানীদের একাংশ এই রহস্যময় আলোর ঝলসানির পিছনে ভিনগ্রহীদের অস্তিত্ব রয়েছে বলে দাবি করেছেন। যেহেতু, এই আলোক সঙ্কেতের উৎস সম্পর্কে সঠিকভাবে কিছু জানা যায়নি, তাই এর নেপথ্যে এলিয়েন প্রযুক্তির যোগ রয়েছে বলে মনে করছেন অনেকে।

Loading...
Loading...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here