কলকাতা: রাজ্যে প্রায় এক কোটি কাজ, চাকরি দিয়েছে তৃণমূল কংগ্রেস সরকার। এই দাবি করে থাকেন মুখ্যমন্ত্রী৷ কিন্তু ন্যাশনাল প্রোডাক্টিভ কাউন্সিলের সমীক্ষা রিপোর্ট জানিয়েছে, দীর্ঘ নিয়োগের অভাবে ধুঁকছে প্রাথমিক শিক্ষা৷ অনেক শিক্ষক পদও শূন্য।

শিক্ষক নিয়োগে বড় ধাক্কা হাইকোর্টে, প্যানেলে স্থগিতাদেশ জারি




সদ্য প্রকাশিত রিপোর্ট বলছে, আপার প্রাইমারিতে মালদহে প্রায় ৩৪ শতাংশ, মুর্শিদাবাদে প্রায় ২৯শতাংশ শিক্ষক পদ শূন্য। সেকেন্ডারি ক্ষেত্রে ওই দুই জেলায় প্রায় ৩৩শতাংশ শিক্ষক পদ শূন্য। উচ্চ মাধ্যমিক ক্ষেত্রে মালদহে ৩৩শতাংশ, মুর্শিদাবাদে ৩৫শতাংশ, উত্তর দিনাজপুরে ১১শতাংশ শিক্ষক পদ শূন্য। প্রাথমিক পর্যায়ে প্রশিক্ষিত শিক্ষক নেই মালদহে ৪২শতাংশ, মুর্শিদাবাদে ১৭শতাংশ, উত্তর দিনাজপুরে ৩৪শতাংশ। উচ্চ প্রাথমিক পর্যায়ে প্রশিক্ষিত শিক্ষকের অভাব মালদহে ১২শতাংশ, উত্তর দিনাজপুরে ৪৫ শতাংশ। মাধ্যমিক পর্যায়ে উত্তর দিনাজপুরে প্রশিক্ষিত শিক্ষক নেই ৩৪ শতাংশ।

রেলে ৬৪ হাজার শূন্যপদের দ্বিতীয় ফল প্রকাশেও বিভ্রান্তি

রয়েছে পরিকাঠোমর অভাব৷ রাজ্যের সব ছাত্রছাত্রীর চেয়ার টেবিল জুটছে না। পড়তে বসতে হচ্ছে ক্লাসের মেঝেতে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, রাজ্যের সংখ্যালঘু এলাকায় সব স্কুলে ছাত্রদের চেয়ার টেবিলের বন্দোবস্ত নেই। মাটিতে বসে ক্লাস করে মালদহের ৩৩শতাংশ, মুর্শিদাবাদের ৩৩শতাংশ ও উত্তর দিনাজপুরের ২৫শতাংশ প্রাথমিক স্কুলের পড়ুয়ারা৷

শিক্ষিত হলেও চাকরি করার প্রবণতা কম ভারতীয় মহিলাদের: সমীক্ষা

শিক্ষক পদে নিয়োগ থমকে থাকা ও পরিকাঠামো সমস্যা ও কর্মসংস্থানের অভাবে বাড়ছে স্কুল ছুটের সংখ্যা৷ রিপোর্ট বলছে, ২০১৬-র থেকে ২০১৭-তে মালদহে প্রাথমিক পর্যায়ে ছাত্র কমেছে ৮শতাংশ। ছাত্রী কমেছে ৪ শতাংশ। ওই জেলায় উচ্চ প্রাথমিক পর্যায়ে ছাত্র এবং ছাত্রী কমার হার যথাক্রমে প্রায় সাড়ে ৬ এবং সাড়ে ৪ শতাংশ।

স্কুলে গরহাজিরা রুখতে কড়া নির্দেশ পর্ষদের

মুর্শিদাবাদে ওই দুই বছরের তুলনামূলক ছবি বলছে ছাত্র কমেছে ১১ শতাংশ এবং সাড়ে ৫ শতাংশের বেশি। উত্তর দিনাজপুরে প্রাথমিক পর্যায়ে ছাত্র কমেছে ওই সময়ে প্রায় ৭ শতাংশ। ছাত্রী কমেছে ৮শতাংশের বেশি। ওই জেলায় উচ্চ প্রাথমিকে ছাত্রী এক বছরে কমেছে প্রায় ৩শতাংশ। সামগ্রিকভাবে উত্তর দিনাজপুরে সংখ্যালঘু ছাত্রছাত্রীদের স্কুলছুটের হার ১৬শতাংশ পর্যন্ত আছে।

এই সংক্রান্ত আরও খবর জানতে ফেসবুক পেজ লাইক করুন facebook.com/Aajbikal ও aajbikel.com-এ ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here